ভারতের নয়া দিল্লী শহরে আজ এশিয়ান কন্টিনেন্টাল দাবা চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে। ওপেন বিভাগে বাংলাদেশের জাতীয় চ্যাম্পিয়ন গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব ও মহিলা বিভাগে বাংলাদেশের জাতীয় নারী দাবা চ্যাম্পিয়ন ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস অংশগ্রহণ করছেন। আজ প্রথম রাউন্ডের খেলায় নারী ক্যান্ডিডেট মাস্টার জান্নাত জয়ী হন এবং গ্র্যান্ড মাস্টার রাজীব ড্র করেছেন। 

প্রথম রাউন্ডের খেলায় গ্র্যান্ড মাস্টার রাজীব ভারতের হার্ষা ভারতকুটির সঙ্গে ড্র করেছেন। গ্র্যান্ড মাস্টার কালো ঘুঁটি নিয়ে কুইন’স গ্যাম্বিট ডিকলাইনড পদ্ধতির খেলায় ৩০ চালে ড্র করেন। নারী ক্যান্ডিডেট মাস্টার জান্নাত মঙ্গোলিয়ার নারী ফিদে মাস্টার মুনখজুল দাভাকুয়েকে হারান। জান্নাত ক্যারো-কান ডিফেন্স পদ্ধতিতে খেলে ২৬ চালে মুনখজুলকে পরাজিত করেন।

এদিকে আগামীকাল দাবা ফেডারেশনে বি চ্যাম্পিয়নশীপ শুরু হবে। দেশের বিভিন্ন বিভাগ, জেলা, সংস্থা, বাহিনী ও বিশ্ববিদ্যালয়সমূহ থেকে গতবারের জাতীয় দাবা চূড়ান্ত পর্বের গ্র্যান্ড মাস্টার ব্যাতীত অন্যান্য স্থান প্রাপ্ত খেলোয়াড়, জাতীয় জুনিয়র ও বালিকা অনুর্ধ্ব-২০ এবং ২১০০ এর উপর রেটিং প্রাপ্ত শতাধিক দাবা খেলোয়াড়রা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। ১১ রাউন্ডপ সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠেয় এ চ্যাম্পিয়নশিপ হতে শীর্ষস্থান প্রাপ্ত ৯ জন খেলোয়াড় বঙ্গবন্ধু ৪৭তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের সুযোগ পাবেন। দেশের পাঁচ গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, জিয়াউর রহমান, নিয়োজ মোরশেদ, মোল্লা আব্দুল্লাহ আল রাকিব ও রিফাত বিন সাত্তার সরাসরি অংশগ্রহণ করার আমন্ত্রণ লাভ করেছেন।  

এজেড/এনইআর