শেখ কামাল জাতীয় ৪৭ তম ‘বি’ দাবা চ্যাম্পিয়নশিপে ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ১১ খেলায় ৯ পয়েন্ট নিয়ে শিরোপা জয় করেন। সাড়ে আট পয়েন্ট নিয়ে টাইব্রেকিংয়ে বাংলাদেশ আনসারের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান রানার-আপ এবং একই দলের ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া তৃতীয় হন। 

আট পয়েন্ট নিয়ে চতুর্থ বাংলাদেশ পুলিশের ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড়, পঞ্চম বাংলাদেশ পুলিশের ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ, ষষ্ঠ-বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম, সপ্তম-অনত চৌধুরী, অষ্টম-চট্টগ্রামের হৃষিন তালুকদার নবম-বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন সাগর। এ ইভেন্টের শীর্ষস্থান প্রাপ্ত ৯ জন দাবাড়ু বঙ্গবন্ধু ৪৭তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের অংশগ্রহণের সুযোগ পাবেন। দেশের পাঁচ গ্র্যান্ড মাস্টার এনামুল হোসন রাজীব, জিয়াউর রহমান, নিয়াজ মোরশেদ, মোল্লা আবদুল্লাহ আল রাকিব ও রিফাত বিন সাত্তার সরাসরি খেলবেন। পাচ গ্র্যান্ডমাস্টারের কেউ না খেললে শেখ কামাল ‘বি’ দাবা হতে সে স্থান পূরণ করা হবে। ‘বি’ দাবায় ১৪০ জন দাবাড়ু অংশগ্রহণ করেছেন।  

পুরুষ প্রতিযোগিতা শেষ হওয়ার পরের দিনই শুরু হচ্ছে সুলতানা কামাল ৪০ তম জাতীয় মহিলা ‘বি’ দাবা চ্যাম্পিয়নশিপ। ঢাকা শহর ও বিভিন্ন জেলা হতে আগত মহিলা ও বালিকা এ ইভেন্টে অংশগ্রহণ করছেন।  প্রতিযোগিতার খেলা ৭ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। শীর্ষস্থান প্রাপ্ত ৮ জন খেলোয়াড় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ৪০ তম মহিলা দাবা চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের সুযোগ পাবেন। গতবারের চ্যাম্পিয়ন মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস ও রানার-আপ মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা এবং দুই আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও শারমীন সুলতানা শিরিন সরাসরি খেলার সুযোগ পাবেন।  

এজেড/এনইআর