ফরিদপুর জেলা দাবা লিগ শুরু হয়েছে। ফরিদপুর জেলা পুলিশ ও একেএস গ্রুপের সার্বিক ব্যবস্থাপনায় এ প্রতিযোগিতা আজ শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুর ১২টায় শেখ জামাল স্টেডিয়ামে উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদপুরের পুলিশ সুপার আলিমুজ্জামান। ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এডভোকেট শামসুল হক ভোলা, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজ সেবক, আবাহনী ক্রীড়া চক্রের সভাপতি  একেএস গ্রুপের পরিচালক শামীম হক, ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস, ফরিদপুর জেলা ক্রীড়া সংস্থার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ মোসলেম উদ্দিনসহ অনেকে।

তিন দিনব্যাপী এ প্রতিযোগিতায় মোট ১০টি দল অংশগ্রহণ করছে। প্রত্যেকটি দলেই পাঁচজন করে খেলোয়াড় অংশ নিচ্ছেন। 

জেলা প্রশাসক অতুল সরকার বলেন, দাবা একটি জনপ্রিয় খেলা। কিন্তু এটা হারিয়ে যাচ্ছিল। এ খেলাকে ধরে রাখতে হবে। বাংলাদেশ থেকে বিশ্বমানের দাবাড়ু বের করতে হবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুললে প্রত্যেকটি স্কুলে দাবা প্রতিযোগিতা আয়োজন করা হবে। সভায় বক্তারা বলেন, এখন থেকে সারা বছর যাতে শেখ জামাল স্টেডিয়ামে দর্শক আসে সে জন্য বিভিন্ন রকম খেলাধুলার আয়োজন করা হবে। জাগরণ ধরে রাখতে হলে খেলাধুলার বিকল্প নেই।

এদিকে শেখ জামাল স্টেডিয়ামে ২০ সেপ্টেম্বর থেকে  পৌর গোল্ডকাপ ফুটবলের আয়োজন করা হবে বলেও জানান ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস। অনুষ্ঠানে বিশেষ অতিথির ভাষণে পুলিশ সুপার আলিমুজ্জামান বলেন, দাবা একটি বুদ্ধিমত্তার খেলা। এই খেলার মাধ্যমে অনেক ভালো খেলোয়াড় তৈরি করা হবে, যারা বাংলাদেশকে বিশ্বে প্রতিষ্ঠা করতে সক্ষম হবেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আমিনুর রহমান ফরিদ। পরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে এবং প্রধান অতিথি দাবার চাল দিয়ে প্রতিযোগিতার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

জহির হোসেন/এটি