গত মাসে বাংলাদেশ হারিয়েছে দুই ক্রিকেট নিবেদিনপ্রাণ ক্রীড়া ব্যক্তিত্বকে। তাদের একজন নাদির শাহ আর অন্যজন জালাল আহমেদ চৌধুরী। ক্রিকেটার পরিচয়ের চেয়েও বড় হয়ে উঠেছিল নাদির শাহ’র আম্পায়ারিং পরিচয়।

১৯৮৯ থেকে ২০১৯- এই ৩ দশক ধরে সুনামের সাথে আম্পায়ারিং করে খ্যাতি অর্জন করা নাদির শাহ ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ১১ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেছেন। এর ১০ দিন পর ফুসফুসের সংক্রমণে পৃথিবীর মায়া ছেড়ে চলে গেছেন ষাট-সত্তর-আশি দশকের ক্রিকেটার, বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক, ক্রিকেট বিশ্লেষক এবং সাবেক জাতীয় কোচ জালাল আহমেদ চৌধুরী। 

আইসিসির প্যানেল আম্পায়ার হিসেবে ৪০টি ওয়ানডে ম্যাচ আম্পায়ারিং করা নাদির শাহ এবং ১৯৭৯ সালে প্রথম আইসিসি ট্রফি ও ১৯৯৭ আইসিসি ট্রফি জয়ী বাংলাদেশ ক্রিকেট দলের সহকারী কোচ জালাল আহমেদ চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম ফ্যান ক্লাব বেঙ্গল টাইগার্স। 

শুক্রবার সন্ধ্যায় ধানমন্ডি একাডেমি মাঠে ক্রিকেট দলের সমর্থক গোষ্ঠী বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ)-এর সঙ্গে বেঙ্গল টাইগার্সের পূর্ব নির্ধারিত প্রীতি ক্রিকেট ম্যাচটি বৈরি আবহাওয়ার কারণে অনুষ্ঠিত হতে পারেনি। অনুষ্ঠানসূচিতে পরিবর্তন এনে এই দুই ক্রিকেট ব্যক্তিত্বকে বিশেষ স্মরণ করতে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। স্মরণসভায় বক্তারা মরহুম নাদির শাহ এবং জালাল আহমেদ চৌধুরীর রুহের মাগফিরাত কামনা করে তাদেরকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বাঁচিয়ে রাখতে যথাযথ উদ্যোগ গ্রহণে বিসিবির প্রতি আহ্বান জানিয়েছেন।

বেঙ্গল টাইগার্স-এর পক্ষ থেকে সাব্বির আহমেদ রুবেল এবং বিসিএসএ-এর পক্ষ থেকে জুনায়েদ পাইকার মরহুম নাদির শাহ এবং জালাল আহমেদ চৌধুরীর স্বজনের কাছে বিশেষ স্মারক ক্রেস্ট তুলে দেন।  

এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত বিসিবির নব নির্বাচিত পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি, নাইমুর রহমান দুর্জয় এবং খালেদ মাহমুদ সুজনকে সমর্থকদের দুটি সংগঠনের পক্ষ থেকে সম্বর্ধিত করা হয়। ধানমন্ডি অ্যামেচার ফুটবলার এন্ড ক্রিকেটার্স এসোসিশনের পক্ষ থেকে কেক কেটে এই তিন পরিচালকের বিজয় উদযাপন করা হয়। এ সময়ে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক দুই অধিনায়ক শফিকুল হক হীরা এবং খালেদ মাসুদ পাইলট উপস্থিত ছিলেন। 

শফিকুল হক হীরা এই অনুষ্ঠানে যোগ দিতে এসে তার নিজের লেখা অটোবায়োগ্রাফি ‘কিপিং গ্লাভস’ এর দ্বিতীয় সংস্করণ বিতরণ করেন। বেঙ্গল টাইগার্সের কনভেনর গোলাম ফারুক ফটিক, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কাজি তাবারাকুল ইসলাম আরিফ, যুগ্ম সম্পাদক মশিউর রহমান টুটুল, বেঙ্গল টাইগার্সের অন্যতম প্রতিষ্ঠাতা এবং সাংগঠনিক সম্পাদক সাব্বির আহমেদ রুবেল, কার্যনির্বাহী সদস্য জিয়াউর রহমান তপু, আসাদুজ্জামান শাহীন, আবিদ আব্বাস, ওয়াহিদুজ্জামান, মিজানুর রহমান, নাজমুল কবির সেন্টু, অনিমেষ দাসসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমএইচ/এটি