দুই দিন আগে বাংলাদেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের পুত্র তাহসিন তাজওয়ার জিয়া ফিদে মাস্টারের খেতাব পেয়েছেন বিশ্ব দাবা সংস্থা থেকে। সেই রেশ কাটতে না কাটতেই জিয়া নিজে আরেকটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন। আল মাহমুদ মেমোরিয়াল প্রবাসী ফিদে মাস্টার রেটিং দাবা প্রতিযোগিতায় বাংলাদেশ পুলিশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন।  জিয়া ৯ খেলায়  সাড়ে ৮ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেছেন। 

আজ শেষ রাউন্ডের খেলায় মুখোমুখি হয়েছিলেন পিতা-পুত্র। গ্র্যান্ড মাস্টার জিয়া সদ্য ফিদে হওয়া ছেলে তাহসিনের সাথে ড্র করেন। জিয়া চ্যাম্পিয়ন হয়ে ৭৫ হাজার ও তার ১৪ বছর বয়সী তাহসিন অষ্টম হয়ে আট হাজার টাকা আর্থিক পুরস্কার লাভ করেন।

সাত পয়েন্ট করে অর্জন করেন ৫ জন দাবাড়ু। টাইব্রেকিং পদ্ধতিতে এদের মধ্যে ভারতের অর্পণ দাস (জুনিয়র) রানার-আপ হন, গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব তৃতীয়, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল চতুর্থ, ক্যান্ডিডেট মাস্টার নাইম হক পঞ্চম ও অনত চৌধুরী ষষ্ঠ স্থান লাভ করেন। সাড়ে ছয় পয়েন্ট করে নিয়ে ৭ জন দাবাড়ু সপ্তম থেকে ১৩ তম পুরস্কার পান। সাড়ে ৬ পয়েন্ট নিয়ে তাহসিন অষ্টম হন।

সেরা মহিলা পুরস্কার পান মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, সেরা অনূর্ধ্ব-১৬ পুরস্কার পান ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড়। দ্বিতীয় ও তৃতীয় মহিলা পুরস্কার পান আহমেদ ওয়ালিজা ও ওয়াদিফা আহমেদ। অনূর্ধ্ব-১৬ দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পান স্বর্নাভো ও আজমাইন পারভেজ সায়র। 

খেলা শেষে পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়। বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি কে এম শহিদউল্যা, সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম ও যুগ্ম সম্পাদক মাসদুর রহমান মল্লিক বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করেন। বিজয়ীদের মধ্যে মোট নগদ তিন লক্ষ একত্রিশ হাজার অর্থ পুরস্কার দেয়া হয়।

যার মধ্যে চ্যাম্পিয়ন গ্র্যান্ড মাস্টার জিয়া পঁচাত্তর হাজার, রানার-আপ অর্পণ পঞ্চাশ হাজার, তৃতীয় গ্র্যান্ড মাস্টার রাকিব ত্রিশ হাজার, চতুর্থ আন্তর্জাতিক মাস্টার শাকিল বিশ হাজার, পঞ্চম ক্যান্ডিডেট মাস্টার নাইম পনেরো হাজার, ষষ্ঠ অনত দশ হাজার, সপ্তম ও অষ্টম ফিদে মাস্টার সুব্রত ও ফিদে মাস্টার তাহসিন আট হাজার টাকা করে অর্থ পুরস্কার লাভ করেন। ৯ দিন ব্যাপী ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় ১৩৪ জন দাবাড়ু অংশগ্রহণ করেন।  

এজেড/এনইউ