ছবি: সংগৃহীত

১ ফেব্রুয়ারি ২০২০ থেকে ১১ ফেব্রুয়ারি ২০২১, এক বছরে গল্পের দু'রকম চরিত্র বনে গেলেন সোফিয়া কেনিন। গত বছর অস্ট্রেলিয়ান ওপেন জিতে তাক লাগিয়ে দিয়েছিলেন এই টেনিস তারকা। এক বছর পর একই টুর্নামেন্টে ফিরে ছন্দপতন কেনিনের। মুকুটের ভার সইতে পারলেন না তিনি। মুকুট রক্ষার লড়াই থেকে ছিটকে গেলেন যুক্তরাষ্ট্রের ২২ বছর বয়সী তরুণী।

করোনা প্রাদুর্ভাব শুরুর আগে ২০২০ সালের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে বাজিমাত করেন কেনিন। নারী এককের ফাইনালে স্পেনের গারবিনিয়ে মুগুরুজাকে ২-১ সেটে হারিয়ে ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যামের স্বাদ পান তিনি। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়ান ওপেনের এবারের আসর শুরু করেন টেনিস সুন্দরি। তবে দ্বিতীয় রাউন্ডে এসে চাপ ধরে রাখতে পারলেন না তিনি।

কেনিনকে হারিয়ে এবারের অস্ট্রেলিয়ান ওপেনের সবথেকে বড় অঘটনের জন্ম দেন এস্তোনিয়ার ৩৫ বছর বয়সী কাইয়া কানেপি। নারীদের বিভাগে ৬৫ নম্বর বাছাই কানেপি মাত্র ৬৪ মিনিটের লড়াইয়ে ৬-৩ ও ৬-২ গেমে হারান কেনিনকে।  

ম্যাচ হারের কারণ জানাতে গিয়ে চতুর্থ বাছাই কেনিন বলেন, ‘মনে হচ্ছিল আমি আমার ছন্দ খুঁজে পাচ্ছি না। পুরো ম্যাচেই স্নায়ুচাপে ভুগছিলাম। আমার ধারণা, বাইরের সবকিছুর জন্যই এই চাপ।’

টিআইএস