ছবি : সংগৃহীত

রাজধানীর প্রাণকেন্দ্র শাহবাগে অবস্থিত জাতীয় টেনিস কমপ্লেক্স। সেই টেনিস কমপ্লেক্স ছিল জরাজীর্ণ ও নানা সমস্যায় জর্জরিত। জাতীয় ক্রীড়া পরিষদে টেনিস কমপ্লেক্সে সংস্কার কাজ করছে। 

পাশাপাশি টেনিস কমপ্লেক্সের নামকরণও পরিবর্তন আনছে জাতীয় তারা। সোমবার জাতীয় ক্রীড়া পরিষদে অনুূষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত হয়। কমপ্লেক্সের নাম রাখা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেজো ছেলে শেখ জামালের নামে।

জাতীয় ক্রীড়া পরিষদের চেয়ারম্যান এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি বলেন, ‘বঙ্গবন্ধুর পরিবারের প্রতিটি সদস্যই দেশের ক্রীড়াঙ্গনে এক একটি আলোকবর্তিকা। ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে শহীদ শেখ জামালের অবদান সূর্যের আলোর ন্যায় দীপ্তিমান। তিনি নিজেও একজন সফল  টেনিস খেলোয়াড় ছিলেন। আমরা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের প্রতি শ্রদ্ধা জানাতে ও ক্রীড়াঙ্গনে তাঁর অবদানকে চিরস্মরণীয় করে রাখতে জাতীয় টেনিস কমপ্লেক্সকে লেফটেন্যান্ট শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্স হিসেবে নামকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছি।’

এ সিদ্ধান্তের আলোকে রমনা জাতীয় টেনিস কমপ্লেক্সের বর্তমান নাম হবে ‘লেফটেন্যান্ট শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্স, রমনা, ঢাকা’ এখন থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। 

ইতোমধ্যে জাতীয় টেনিস কমপ্লেক্সকে আধুনিকায়ন করতে ফ্লাডলাইটসহ আটটি নতুন টেনিস কোর্ট স্থাপন, একটি জিমনেসিয়াম নির্মাণ, প্রধান ফটক সংস্কার ও আধুনিকায়ন, আবাসিক সুবিধাসহ মিডিয়া সেন্টার নির্মাণ,  বিদ্যমান ভবন সমূহের প্রয়োজনীয় সংস্কার,  মেরামত ও আধুনিকায়ন এর কার্যক্রম শেষ হয়েছে।

জাতীয় টেনিস কমপ্লেক্স আধুনিকায়নের প্রচেষ্টা হলেও ফেডারেশনের নির্বাচন নিয়ে কোনো অগ্রগতি নেই। প্রায় এক দশকের বেশি সময় যাবৎ টেনিসে নির্বাচন নেই। টেনিস ফেডারেশনের অ্যাডহক কমিটির সাধারণ সম্পাদক বর্তমানে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম।

এজেড/এমএইচ/এটি