আলকারাজ/এএফপি

এখনো চেহারায় লেগে আছে কৈশোরের ছাপ। বয়স মাত্র ১৮। সেই কার্লোস অ্যালকারাজ টেনিস কোর্টে গড়লেন অনন্য এক ইতিহাস। ইউএস ওপেনের পুরুষ এককে ৫ সেটের লড়াইয়ে তিনি হারালেন বিশ্বের তিন নম্বর স্টেফানোস সিৎসিপাসকে হারালেন অ্যালকারাজ।

অ্যালকারাজই কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে পা রাখলেন বছরের শেষ গ্র্যান্ডস্ল্যামের চতুর্থ রাউন্ডে। ১৯৮৯ সালে পিট স্যাম্প্রাস ও মাইকেল চ্যাঙের পর ইউএস ওপেনে এতো বয়সে গড়লেন এই কীর্তি।

১৯৭৩ সালে এটিপি ব়্যাঙ্কিং চালু হয়েছে। এরপর থেকে এখন অব্দি ইতিহাস জানাচ্ছে, এবারই প্রথম কনিষ্ঠতম খেলোয়াড় হিসাবে প্রথম তিনে থাকা টেনিস তারকাকে হারালেন অ্যালকারাজ। শুক্রবার প্রথম সেটেই সিসিপাস ৬-৩ ব্যবধানে। এরপর দ্বিতীয়টিতে ৪-৬ গেমে জেতেন অ্যালকারাজ। তৃতীয় সেটে টাইব্রেকারে জেতেন তিনিই। চতুর্থ সেটে দারুণভাবে ফিরেন গ্রিসের সিসিপাস। জেতেন ৬-০ গেমে। তারপর ম্যাচ নির্ধারণী সেটে বাজিমাত ২০০৩ সালের ৫ মে জন্ম নেওয়া স্প্যানিশ তরুণ।

৫ সেটের রোমাঞ্চকর লড়াইয়ে বাজিমাত অ্যালকারাজের। বিশ্বের তিন নম্বর টেনিস তারকা স্টেফানোস সিসিপাসকে হারিয়ে পুরো মনোযোগটা কেড়ে নিলেন তিনি। ১৯৮৯ সালে পিট স্যামপ্রাস ও মাইকেল চ্যাঙের পর অ্যালকারাজই কনিষ্ঠতম খেলোয়াড় হিসাবে জায়গা করে নিলেন যুক্তরাষ্ট্র ওপেনের চতুর্থ রাউন্ডে।

৫৫ নম্বর বাছাই অ্যালকারাজ এই সাফল্যের পর বিশ্বাস আর অবিশ্বাসের দোলায় দুলছেন। বলছিলেন, ‘বুঝতে পারছি না, কোর্টে কী হয়েছে। বিশ্বাস করতে পারছি না, আমি স্টেফানোস সিসপাসকে এক ঐতিহাসিক ম্যাচে হারিয়েছি। আমার জন্য পুরোটাই স্বপ্নের মতো এক ব্যাপার।’ 

এটি/এনইউ