করোনা ভ্যাকসিন নিয়ে যারা অসত্য তথ্য ছড়াচ্ছেন তাদের ব্যান করতে ফেসবুক, টুইটার ও গুগলসহ অন্যান্য সোশ্যাল মিডিয়াকে আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান মাইক ডয়েল। শুক্রবার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

এ প্রসঙ্গে ফেসবুক বলছে, কোম্পানির নীতিমালা পরিপন্থি কনটেন্টের বিষয়ে তারা কাজ করছে। কোনো ব্যবহারকারী যদি নীতিমালা ভঙ্গ করে তবে তার ব্যাপারে ব্যবস্থা নেয়ার কাজ চলছে।

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেট (সিসিডিএইচ) ফেসবুক ও টুইটারে ৮ লাখ ১২ হাজার ভ্যাকসিন বিষয়ক পোস্ট সম্পর্কে গবেষণা করেছে। তাদের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ৬৫ শতাংশ ব্যবহারকারী সোশ্যাল মিডিয়ায় ভ্যাকসিনবিরোধী কনটেন্ট শেয়ার করেছেন।

তারা আরও জানায়, অন্তত একটি প্ল্যাটফর্ম থেকে ১২ জনের মধ্যে তিনজন ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে। এর মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাগ্নে রবার্ট এফ. কেনেডিম।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ ও টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসিকে যুক্তরাষ্ট্রের ১২ জন অ্যাটর্নি জেনারেল এক বিবৃতিতে বলেন, সোশ্যাল মিডিয়ায় করোনা ভ্যাকসিন নিয়ে ‘ক্ষুদ্র একটি গোষ্ঠী’ অপপ্রচার চালাচ্ছে। তাদের অপপ্রচারে বিভ্রান্ত হচ্ছে সাধারণ ব্যবহারকারীরা।

তারা আরও বলেন, ক্ষুদ্র এ গোষ্ঠী সোশ্যাল মিডিয়ায় করোনা ভ্যাকসিন বিষয়ক অসত্য তথ্য ছড়াচ্ছে এবং এর বিকল্প প্রতিষেধকের বিষয়ের প্রচারণা চালাচ্ছে। করোনা মহামারি শুরুর পর থেকেই সোশ্যাল মিডিয়ায় তারা বিভ্রান্তি ছড়াচ্ছে। করোনা ভ্যাকসিন নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্রমাগত অপপ্রচারের কারণে যুক্তরাজ্যের মানুষ আতঙ্কে রয়েছেন।

বিবিসি/এইচএকে/এএ