ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য সিকিমের মানুষজন ঝালজাতীয় খাবার খেতে ভালোবাসেন। সঙ্গত কারণেই সেখানকার খাবারে পেঁয়াজ, রসুন, জিরা ও কাঁচামরিচ একটু বেশিই থাকে। এমনকি সিকিমের খাবারে নেপাল, তিব্বত ও ভুটানের ছোঁয়াও পাওয়া যায়। তাহলে চলুন আজ জেনে নিই, সিকিম ভ্রমণে যা যা খাওয়া যাবে- 

গুন্দ্রুক স্যুপ

সিকিমের মানুষজনের কাছে প্রিয় একটি খাবার গুন্দ্রুক স্যুপ। এটি বাসায় বসেও তৈরি করা যায়। আবার রাজ্যটির বিভিন্ন রেস্তোরাঁয়ও পাওয়া যায়। বিভিন্ন সবজি, টমেটো, পেঁয়াজ, রসুন দিয়ে এ স্যুপ তৈরি হয়। রেস্তোরাঁয় স্যুপটি খাওয়ার জন্য আপনাকে ২ ডলার ব্যয় করতে হবে।

সিংকি স্যুপ

গুন্দ্রুক স্যুপের মতোই বিভিন্ন সবজি দিয়ে তৈরি হয় সিংকি স্যুপ। এটি সিকিমের ঐতিহ্যবাহী খাবারগুলোর অন্যতম। সেখানকার বিভিন্ন রোস্তোরাঁয় এটি হরহামেশাই পাওয়া যায়।

সেল রোটি

সেল রোটি চাবির রিংয়ের মতো দেখতে। তেলে ভাজে খেতে হয়। সাধারণত ডুবোতেলে ভাজা হয় সেল রোটি। উৎসব-পার্বনে সেল রোটি খাওয়ার ধুম পড়ে সিকিমে। তাছাড়া সেখানকার বিভিন্ন রেস্তোরাঁয় এটি পাওয়া যায়। 

মোমো

তিব্বতের ঐতিহ্যবাহী মোমো সিকিমের রেস্তোরাঁ ও ক্যাফেগুলোতে পাওয়া যায়। সবজি, মাংস ও পনির দিয়ে এটি তৈরি হয়। খেতেও সুস্বাদু। কেউ কেউ আবার মোমোর সঙ্গে শুকনা মরিচও খান।

পনির

সিকিমের মানুষের অন্যতম প্রিয় খাবার পনির। সেখানকার পনির বিশ্বখ্যাত। অনেকে কেবল পনির খাওয়ার জন্য সিকিমে ভ্রমণ করেন। রাজ্যটির সব রেস্তোরাঁয় এটি পাওয়া যায়। 

থুকপা

থুকপাকে সিকিমের ডিম-নুডুলস বলা হয়। ডিম ও নুডুলস দিয়ে তৈরি হয় এটি। ঘরে বসেও থুকপা তৈরি করা যায়, আবার বিভিন্ন রেস্তোরাঁয়ও পাওয়া যায়। দর্শনার্থীরা সিকিম ভ্রমণে গেলে সেখানকার ঐতিহ্যবাহী খাবারটি অবশ্যই খাওয়া উচিত। 

তিব্বতী রুটি

সিকিমের মানুষের অন্যতম প্রিয় খাবার তিব্বতী রুটি। অলিভ অয়েল দিয়ে বিশেষ ধরনের এই রুটি তৈরি করা হয়। সাধারণত এটি ঘরেই বানানো হয়। খাবারটিতে পনির দেওয়া হলে স্বাদে ভিন্নতা আসে।

ইয়াক পনির

আমিষ, ফ্যাট ও পুষ্টিগুণসমৃদ্ধ ইয়াক পনির তৈরি হয় গরুর দুধ দিয়ে। সিকিমের মানুষের কাছে অন্যতম প্রিয় খাবার এটি। সেখানকার বিভিন্ন রেস্তোরাঁয় এটি সহজে পাওয়া যায়। পেঁয়াজ, মরিচ, টমেটো ও রসুন দিয়ে এটি তৈরি হয়। 

লাচ্ছি

ভারতের অন্যান্য অঞ্চলের মানুষের মতো সিকিমের স্থানীয় মানুষও লাচ্ছি খেতে ভালোবাসেন। বিকেলের নাশতা হিসেবে স্থানীয়রা এটি বেশ পছন্দ করেন। মজার বিষয় হচ্ছে, অনেকে আবার মরিচ দিয়েও লাচ্ছি খান। অনেকে রাতের খাবার খাওয়ার পরেও লাচ্ছি খান। 

এইচএকে/আরআর/এএ