আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘আজকের সমতাই আগামী দিনের টেকসই উন্নয়ন’ শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে অনলাইন প্ল্যাটফর্ম জুমে এই প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান। উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ ডিপার্টমেন্টের চেয়ারপার্সন ড. উম্মে বুশরা ফাতিহা সুলতানা এতে উদ্বোধনী বক্তব্য রাখেন।

চেয়ারপার্সন তার বক্তব্যে বলেন, অর্থনীতি ও উন্নয়নে নারীর ভূমিকা প্রাচীনকাল থেকেই রয়েছে। তবে পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা, সামাজিক নানাবিধ সমস্যা ও সাংস্কৃতিক কারণে নারীর অবদানকে আমরা সামনে আনতে পারছি না।

নারী ক্ষমতায়ন ও উন্নয়নের দিকে বিশেষ গুরুত্বারোপ করে অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, টেকসই উন্নয়নকে সুনিশ্চিত করতে প্যানেল ডিসকাশন খুবই যুগোপযোগী একটি পদক্ষেপ। নারীদের আত্মনির্ভরশীল করার জন্য তাদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা দিতে হবে। পাশাপাশি কর্মক্ষেত্রে তাদের অবদানকে সাধুবাদ জানাতে হবে।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, পুঁজিবাদী সমাজ নারীকে নানাভাবে শোষণ করেছে। টেকসই উন্নয়ন সুনিশ্চিত করতে এই শোষণ ও নির্যাতন বন্ধ করতে হবে। নারী ও শিশুদের অধিকার সুনিশ্চিত করতে হবে।

আলোচনায় বক্তব্য রাখেন সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিডিপির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, BRAC ইন্সটিটিউট অব গভার্নেন্স অ্যান্ড ডেভলপমেন্টের নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন এবং এলা প্যাডের প্রতিষ্ঠাতা মামুনুর রহমান।

এছাড়া উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ ডিপার্টমেন্টের এলামনাইদের মধ্যে মামুনুর রহমান, শায়লা ইয়াসমিন ও শরিফা সুতলানা নারী ও অর্থনৈতিক উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ, জেন্ডার বেজড ভায়োলেন্স, সাম্প্রতিক রোহিঙ্গা রিফিউজি ইস্যু নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। বিভাগের বর্তমান শিক্ষার্থীরা এ প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন।

এইচআর/এমএইচএস