ডেকে নিয়ে হামলা চালানো হয় সাংবাদিক শরিয়তের ওপর

চাঁদা না দেওয়ায় ফেনীর সোনাগাজীতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্য ও দৈনিক ইত্তেফাকের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি শরিয়ত উল্লাহর ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাবি সাংবাদিক সমিতি (ডুজা)।

আজ (মঙ্গলবার) ডুজার দফতর সম্পাদক ইসমাঈল সোহেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সভাপতি মেহেদী হাসান এবং সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবির এ প্রতিবাদ জানান। পাশাপাশি হামলায় জড়িতদের দ্রুততম সময়ের মধ্যে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, আমরা ইতোমধ্যে জেনেছি যে, সোমবার সাংবাদিক সমিতির সদস্য শরিয়তের পরিবারের সঙ্গে জায়গা-জমি নিয়ে বিরোধ ছিল প্রতিবেশী শহিদ উল্লাহদের। পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে বাড়িতে যান শরিয়ত উল্যাহ। তিনি জানতে পারেন তার পরিবারের কাছে চাঁদা দাবি করেছে প্রতিপক্ষের ভাড়াটে সন্ত্রাসী ও স্থানীয় আমিরাবাদ ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আইয়ুব নবী ফরহাদ।  

বিবৃতিতে আরও বলা হয়, শরিয়তের পরিবারের পক্ষ থেকে চাঁদা দিতে অস্বীকৃতি জানালে সোমবার দুপরে তাকে বাড়ি থেকে ডেকে নিয়ে যান চিহ্নিত সন্ত্রাসীরা। এক পর্যায়ে যুবলীগ নেতা ফরহাদের নেতৃত্বে ভাড়াটে সন্ত্রাসীরা শরিয়ত উল্যাহকে হত্যার উদ্দেশ্যে দেশীয় অস্ত্র নিয়ে হামলা করেন। লোহার রড দিয়ে পিটিয়ে তার বাম চোখ ও নাকে জখম করে সন্ত্রাসীরা। দেশের সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের একজন শিক্ষার্থী ও সাংবাদিকের ওপর এমন বর্বরতা যেমন সাংগঠনিক সীমা লঙ্ঘন তেমনি তা একটি ফৌজদারি অপরাধ। সাংবাদিক সমিতি এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

জড়িতদের শাস্তির দাবি জানিয়ে ডুজার নেতৃবৃন্দ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমরা বিশ্বাস করি স্থানীয় প্রশাসন এবং সংশ্লিষ্ট সংগঠন বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করবেন। একই সাথে দোষীদের বিরুদ্ধে কঠোর শাস্তি নিশ্চিত করবেন। যাতে ভবিষ্যতে এ ধরনের ন্যাক্কারজনক ঘটনা কেউ ঘটাতে না পারে। অন্যথায়, দেশের সকল ক্যাম্পাস সাংবাদিকদের কেন্দ্রীয় সংগঠন ‘বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন’ এর সদস্যদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি দেশব্যাপী কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।

এনএফ