ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে ‘শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা’ শীর্ষক রচনা প্রতিযোগিতার জন্য পুনরায় প্রবন্ধ আহ্বান করা হয়েছে।  স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

ক, খ ও গ ক্যাটাগরিতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ক ক্যাটাগরি স্নাতক প্রথম ও দ্বিতীয় বর্ষ, খ ক্যাটাগরি স্নাতক তৃতীয় ও চতুর্থ বর্ষ ও  গ ক্যাটাগরি স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের জন্য।
ক ক্যাটাগরিতে রচনার বিষয় ‘মানসম্পন্ন শিক্ষা ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রত্যাশা ও করণীয়’, খ ক্যাটাগরির বিষয় ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অর্জন : শিক্ষা-সমাজ-রাজনীতি’ ও গ ক্যাটাগরির বিষয় ‘বাংলাদেশের সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক চর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা’। 

অনধিক দুই হাজার শব্দে এ-৪ সাইজের কাগজে কম্পোজ করে রচয়িতার নাম, ঠিকানা ও পরিচয়সহ প্রবন্ধটি আগামী ৩১ মার্চের মধ্যে সরাসরি বা ডাকযোগে উপ-রেজিস্ট্রার (প্রশাসন-৩), প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০ বরাবর পাঠাতে হবে। একইসঙ্গে প্রবন্ধের সফট কপি reg.admin3@du.ac.bd এ ই-মেইলে পাঠাতে হবে।

প্রত্যেক ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কারসহ মোট ১০০টি পুরস্কার প্রদান করা হবে।

কবিতা আহ্বান 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে একটি কবিতা সংকলন প্রকাশিত হবে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে পুনরায় কবিতা আহ্বান করা হচ্ছে। কবিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, গণমানুষের মুক্তির সংগ্রাম, সমাজ, প্রকৃতি, পরিবেশ ইত্যাদি প্রতিফলিত হতে হবে। শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করে কবিতা নির্বাচন করা হবে এবং শীর্ষস্থানীয়দের পুরস্কৃত করা হবে।

কবিতা পাঠানোর খামের উপরে এবং ই-মেইলে রচয়িতার নাম, মাতা ও পিতার নাম, বিষয়/বিভাগের নাম, বর্ষ, শ্রেণি-ক্রমিক, ই-মেইল ঠিকানা ও ফোন নম্বর স্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে। এ-৪ আকারের কাগজে কম্পোজ করে কবিতা আগামী ৩১ মার্চ ২০২২ তারিখের মধ্যে সরাসরি বা ডাকযোগে ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন-৩), প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০ ঠিকানায় পাঠাতে হবে। একই সঙ্গে কবিতার সফট কপি reg.admin3@du.ac.bd ই-মেইলে পাঠাতে হবে।

রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলমের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এইচআর/আরএইচ