করোনা মহামারির কবলে স্থগিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের '১৫তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব ২০২১' এর পর্দা উঠছে সোমবার (২১ মার্চ)। ১২ দিনব্যাপী এই উৎসবে প্রতিদিন সন্ধ্যা ৭টায় বিভাগের নাটমণ্ডল মিলনায়তনে শিক্ষকদের ২টি ও স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের ৭টিসহ মোট ৯টি নাটক প্রদর্শিত হবে।

২১ মার্চ সন্ধ্যা ৭টায় নাট্যোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিভাগের চেয়ারম্যান মো. আশিকুর রহমান লিয়নের সভাপতিত্বে উৎসবের উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

১২ দিনব্যাপী এই উৎসবে ২১ থেকে ২৬ মার্চ মঞ্চায়ন হবে স্যামুয়েল বেকেট রচিত এবং বিভাগীয় অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের নির্দেশনায় নাটক 'ওয়েটিং ফর গডো'। ২৭ থেকে ২৯ মার্চ সন্ধ্যা ৭টা থেকে মঞ্চস্থ হবে স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের নির্দেশনায় ৭টি নাটক। ২৭ মার্চ দেবাশীষ কুমার দে প্রশান্তের নির্দেশনায় শংকর কুমার বিশ্বাস রচিত নাটক 'খারিজ' এবং শহীদুল জহিরের গল্প অবলম্বনে, মো. আশরাফুল ইসলামের নাট্যরূপ ও নির্দেশনায় মঞ্চে উঠবে নাটক 'কোথায় পাব তারে'।

২৮ মার্চ অপূর্ব চক্রবর্তী নির্দেশনায় নাট্যকার এলদাদ কোহেন রচিত নাটক 'রেপার্টার থিয়েটার এ প্লে' এবং ওয়াজেদ শাহরিয়ার হাশমীর নির্দেশনায় অ্যাথল যুগার্ডের নাটক 'দ্য শ্যাডো অব হামিংবার্ড'। ২৯ মার্চ সন্ধ্যা ৭টা থেকে মঞ্চস্থ হবে তিনটি নাটক। নাদিরা আনজুম মিমির নির্দেশনায় টেনেসি উইলিয়ামসের 'দ্য টু ক্যারেক্টার প্লে', তাসলিমা হোসেন নদী'র রচনা ও নির্দেশনায় নাটক 'শেষ গোধূলীর ঘুম', ইন্দ্রাণী দাশ নিশি'র নির্দেশনায় শাঁওলি মিত্রের নাটক 'নাথবতী অনাথবৎ' নাটক মঞ্চস্থ হবে।

এছাড়া ৩০ মার্চ থেকে ১ এপ্রিল বিভাগীয় সহকারী অধ্যাপক তানভীর নাহিদ খান নির্দেশিত ঐতিহ্যবাহী যাত্রাপালা রীতির নিরীক্ষামূলক উপস্থাপনা রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক 'বিসর্জন' মঞ্চস্থ হবে।

পাশাপাশি দেশের মঞ্চ নাটকে অবদানের জন্য বিভাগ কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসবে বিশেষ সম্মাননা দিয়ে থাকে। এবারের উৎসবে বিভাগ প্রখ্যাত অভিনেতা, নির্দেশক ও সাংস্কৃতিক উদ্যোক্তা রামেন্দু মজুমদার-কে সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। উদ্বোধনী দিনে প্রখ্যাত এই অভিনেতার হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হবে। বিগত বছরগুলোতে ফেরদৌসী মজুমদার, আলী যাকের ও আতাউর রহমান বিশেষ সম্মাননায় ভূষিত হন।

নাট্যোৎসবের বিষয়ে বিভাগের চেয়ারম্যান মো. আশিকুর রহমান লিয়ন বলেন, ১২ দিনব্যাপী নাট্যোৎসবের বিচিত্র আয়োজনের মধ্য দিয়ে এই বিভাগের জ্ঞানমুখী শিল্পচর্চা স্থানীয় ও বিশ্বজনীন জ্ঞান-প্রবাহে অভিষিক্ত হবে। এই নাট্যোৎসব এমন একটি সৃজনশীল কর্মে উদ্দীপ্ত হয়েছে যেখান থেকে ইতিবাচক ও উৎকর্ষময় মাত্রা পেতে পারে আমাদের শিল্পচেতনা।

এইচআর/জেডএস