জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৬ জন শিক্ষার্থীকে শৃঙ্খলা ভঙ্গের দায়ে নানা মেয়াদে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এক থেকে তিন সেমিস্টার মেয়াদে এ বহিষ্কার করা হয়েছে। এছাড়া ৪ জনের সেমিস্টার পরীক্ষা বাতিল করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের ৫৮ তম সভায় বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়। রোববার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা যায়, গত ৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের আহ্বায়ক উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক ও সদস্য সচিব প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামালসহ কমিটির ৯ জন সদস্যের উপস্থিতিতে ৫৮ তম সভা অনুষ্ঠিত হয়। এতে বহিষ্কার সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়। পরে ১৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মিটিংয়ে বহিষ্কার সংক্রান্ত সিদ্ধান্ত পাস হয়।

সাময়িক বহিষ্কার হওয়া ১৬ জনের মধ্যে নৃবিজ্ঞান বিভাগের ১ জন, সঙ্গীত বিভাগের ১ জন, হিসাববিজ্ঞান বিভাগের ৪ জন, ইংরেজি বিভাগে ১ জন, ইতিহাস বিভাগে ১ জন (তিন সেমিস্টার বহিষ্কার), ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১ জন, পরিসংখ্যান ৪ জন, রসায়ন বিভাগের ৩ জন।

এদিকে মনোবিজ্ঞান বিভাগের ২ জনের এক সেমিস্টার বহিষ্কারের শাস্তি মওকুফ করা হলেও তাদের এক সেমিস্টারের সকল তত্ত্বীয় পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, ইতিহাস বিভাগের ১ জন ও পরিসংখ্যান বিভাগের ১ জন অসাধু উপায় অবলম্বন করায় তাদের সংশ্লিষ্ট কোর্স পরীক্ষা বাতিল করা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক কর্মকর্তা এ. কে. এম. আক্তারুজ্জামান বলেন, বহিষ্কার সংক্রান্ত সিদ্ধান্তের নোটিশ বাস্তবায়ন করতে আমাদের বলা হয়েছে। প্রত্যেক বিভাগে শিক্ষার্থীদের জন্যে নোটিশ পাঠানো হবে। তারপর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সবার নামের তালিকা প্রকাশ করা হবে। 

এমটি/এইচকে