আবদুল গাফ্ফার চৌধুরীর স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন। বৃহস্পতিবার (১৯ মে) রাতে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালন করে মঞ্চের নেতৃবৃন্দ।

সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আল মামুনের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ, সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মাহিম, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মুহাম্মদ নুর আলম সরদার, সহ-সভাপতি শের সম্রাট, ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি নাজিম উদ্দীন, সাধারণ সম্পাদক রাশেদ ইবনে ছালামসহ প্রমুখ।

মোমবাতি প্রজ্বলন কর্মসূচি শেষে সংগঠনের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, কিংবদন্তী সাংবাদিক সর্বজন শ্রদ্ধেয় আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ পরিবার গভীরভাবে শোকাহত। তার চলে যাওয়া বাঙালি জাতির জন্য সত্যিই অপূরণীয় ক্ষতি। মুক্তিযুদ্ধের সময় তিনি ভারতে বসে মুক্তিযুদ্ধের স্বপক্ষে লেখালেখি করে বিদেশি জনমত গঠনে ভূমিকা পালন করেন। সাংবাদিক ও কলামিস্ট হিসেবে তিনি বিশ্বব্যাপী অনেক খ্যাতি লাভ করেছেন। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে তার ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে।

সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, প্রয়াত আবদুল গাফ্ফার চৌধুরীর স্মরণে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালনের মাধ্যমে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। মহান মুক্তিযুদ্ধের অসামান্য অবদান রাখায় বাঙালি জাতির কাছে চির স্মরণীয় হয়ে থাকবে তিনি।

এইচআর/এসকেডি