চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রী হেনস্তার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিক্ষোভ সমাবেশ করেছে ছাত্র অধিকার পরিষদ। এ সময় ছাত্রলীগ সভাপতি কর্তৃক বিচার চাইতে বাধা দেওয়ার প্রতিবাদ করে দোষীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার ও শিক্ষাপ্রতিষ্ঠানে নারীদের নিরাপদ পরিবেশ নিশ্চিতের দাবি জানানো হয়।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেলে ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীবের নেতৃত্বে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামীন মোল্লা বলেন, ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সন্ত্রাস, চাঁদাবাজি ও ধর্ষণের আখড়া বানিয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একজন ছাত্রীকে শ্লীলতাহানি করে ৫ জন মিলে তার ভিডিও ধারণ করেছে। চবি শাখা ছাত্রলীগের নেতারা সেই ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

আরও দেখুন >> আমাদের মেয়ে লাঞ্ছিত হয়েছে, জড়িতদের ছাড় নয় : চবি উপাচার্য

তিনি বলেন, প্রক্টরের কাছে অভিযোগ দিতে গেলে চবি শাখা ছাত্রলীগের সভাপতি রুবেল বাধা প্রদান করেন। চবি শিক্ষার্থীরা এই নিপীড়নের বিরুদ্ধে যে আন্দোলন করছে আমরা তাদের সঙ্গে আছি। ২৪ ঘণ্টার মধ্যে দোষীদের গ্রেপ্তার করে শাস্তির আওতায় আনা না হলে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবাদের অগ্নিস্ফুলিঙ্গ জ্বলে উঠবে।

সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেন, চবি শিক্ষার্থীদের চলমান আন্দোলনে পূর্ণ সংহতি জানাই। ছাত্রলীগের দোষী শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে। অন্যথায় ছাত্র অধিকার পরিষদ সকল ক্যাম্পাস ও জেলায় আন্দোলনের ঘোষণা করা হবে।

ঢাবি শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসেন বলেন, চবিতে ছাত্র-ছাত্রী কেউ নিরাপদে থাকতে পারে না। ছাত্রীরা যৌন হেনস্তার স্বীকার হয়, বিরোধীরা ছাত্রলীগের অস্ত্রের কারণে মানবাধিকার হারিয়ে ফেলে, শিক্ষকরা ক্লাসে ছাত্রলীগের ভয়ে ঠিকমতো কথা বলতে পারেন না। ছাত্রলীগের অস্ত্রের রাজনীতির অবসান করতে হবে। চাকসু নির্বাচন না থাকার কারণে শিক্ষার্থীরা সব ধরনের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এ ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনতে হবে।

ঢাবিতে বাম ছাত্র সংগঠনগুলোর মানববন্ধন

চবি শিক্ষার্থীকে যৌন হেনস্থার প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাম ছাত্র সংগঠনগুলো। বৃহস্পতিবার রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সুহাইল আহমেদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি শিমুল কুম্ভকার এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাজীব কান্তি রায়, সাধারণ সম্পাদক আরাফাত সাদ, ছাত্র ফেডারেশন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার অর্থ সম্পাদক আরমানুল হক, বিপ্লবী ছাত্র মৈত্রী ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক জাবির আহমেদ জুবেলসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে নারী নিপীড়ন, নির্যাতন কিংবা যৌন হয়রানি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। দেশে যে ফ্যাসিবাদী আওয়ামী দুঃশাসন চলছে তার ফলেই এসব ঘটনা ঘটছে। ২০১৮ সালের নির্বাচনে নৌকা মার্কায় ভোট না দেওয়ায় এক নারীকে ধর্ষণ করার মধ্য দিয়েই এ সরকারের যাত্রা শুরু হয়েছে। সুতরাং এসব ঘটনা তাদের শাসন ব্যবস্থারই অংশ। তাই নারীর নিরাপত্তার জন্যই ব্যবস্থা পরিবর্তনের আওয়াজ শিক্ষার্থীদের তুলতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অর্নি আনতুম, ভাস্কর্য বিভাগের শিক্ষার্থী নিজাম উদ্দিন জসন্ত, প্রাচ্যকলা বিভাগের শিক্ষার্থী সাজিদুর রহমান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশে কবিতা আবৃত্তি করে সংহতি জানায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মাহমুদ।

এইচআর/ওএফ