‘বঙ্গবন্ধুর দর্শন ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ অনুসরণ করে সুবিধা বঞ্চিত সাধারণ মানুষের কল্যাণে কাজ করতে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বৃহস্পতিবার (১১ মার্চ) প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের লেকচার গ্যালারিতে ‘বঙ্গবন্ধুর দর্শন ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। মুজিববর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় নিউরোসায়েন্স রিসার্চ সেন্টার এ আলোচনা সভার আয়োজন করে।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বঙ্গবন্ধু ছিলেন গণ মানুষের নেতা। তিনি সাধারণ মানুষের চাহিদা, আবেগ, অনুভূতিকে ধারণ করতে পেরেছিলেন। সাধারণ মানুষের প্রতি ছিল তার অগাধ বিশ্বাস ও ভালোবাসা। তিনি আজীবন বঞ্চিত, অবহেলিত, নির্যাতিত ও নিপীড়িত মানুষের ভাগ্যের উন্নয়নে কাজ করেছেন।

শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, রাজনীতি, কূটনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বঙ্গবন্ধুর অনন্য অবদান তুলে ধরে প্রো-উপাচার্য বলেন, গণ মানুষের নেতা ও রাজনীতির কবি হিসেবে তিনি যুগে যুগে সাধারণ মানুষের মাঝে বেঁচে থাকবেন।

নিউরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ইয়ারুল কবীর।

এইচআর/এমএইচএস