আগামী ১৯ মার্চ অনুষ্ঠিতব্য ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণের দাবি জানিয়েছেন পরীক্ষার্থীরা। রোববার (১৪ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান।

তিনি বলেন, দেশে মহামারি করােনার সাম্প্রতিক সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের মাঝে ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের ব্যাপারে আতংকের সৃষ্টি হয়েছে। প্রায় ৫ লাখ পরীক্ষার্থী, অভিভাবক, পরিবহন ও যােগাযােগ শ্রমিক এবং পরীক্ষার কেন্দ্র সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারী, পর্যবেক্ষক এবং নিরাপত্তা বাহিনীর সদস্যসহ সব মিলিয়ে ৭ থেকে ৮ লাখ মানুষের জনসমাগমে পিএসসি নির্দেশিত বিধিসমূহ কতটুকু অনুসৃত হবে তা নিয়ে যেমন সংশয় রয়েছে তেমনি করােনা ভাইরাসের কমিউনিটি ট্রান্সফারের উচ্চ ঝুঁকির সম্ভাবনাও রয়েছে।

তিনি আরও বলেন, টিকা নিশ্চিতের আগেই এত বড় পরিসরে জনসমাগমের আয়ােজন অতিমারি রােধে স্বাস্থ্যবিধি, জনস্বাস্থ্য সুরক্ষা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার করােনা মােকাবিলায় সাম্প্রতিক তিনটি নির্দেশনার সাথে সাংঘর্ষিক বলে পরীক্ষার্থীরা মনে করেন। তাছাড়াও করােনা পজিটিভ পরীক্ষার্থীদের ব্যাপারে পিএসসির সুনির্দিষ্ট কোনো নির্দেশনা না থাকায় তা সুস্থ পরীক্ষার্থীদের মাঝে বাড়তি উদ্বেগের জন্ম দিয়েছে। এমন আতংক আর উৎকণ্ঠা নিয়ে বিসিএসের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষায় অংশ নেওয়া সত্যিই দুরূহ।

প্রধানমন্ত্রী ও পিএসসি চেয়ারম্যানের হস্তক্ষেপ কামনা করে তিনি বলেন, হঠাৎ সংক্রমণ বৃদ্ধিতে দেশের সরকারি বেশ কয়েকটি পরীক্ষা এবং প্রতিবেশী দেশ ভারতের মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ রাজ্য পাবলিক সার্ভিসের প্রিলি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। তাই চলমান করােনা পরিস্থিতি মােকাবিলায় টিকা নিশ্চিত করে ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণে প্রধানমন্ত্রী ও পিএসসি চেয়ারম্যানের হস্তক্ষেপ কামনা করছি।

এইচআর/এনএফ