আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) প্রকৌশল অনুষদের উদ্যোগে ড. আনোয়ারুল আবেদীন লেকচার সিরিজের অংশ হিসেবে সম্প্রতি ‘স্মার্ট পাওয়ার ফ্লো কন্ট্রোলারস-এ নেসেসিটি ফর ফিউচার পাওয়ার গ্রিড’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

সেমিনারে প্রখ্যাত গবেষক, আইইইই-এর ফেলো, ফুলব্রাইট স্কলার, সেন ইঞ্জিনিয়ারিং সলিউশনস-এর প্রেসিডেন্ট এবং চিফ টেকনোলজি অফিসার ড. কল্যাণ সেন প্রবন্ধ উপস্থাপন করেন।

এআইইউবির প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. এবিএম সিদ্দিক হোসেন সেমিনারের উদ্বোধন করেন এবং স্বাগত বক্তব্য দেন। তিনি সমস্যা নির্মূলে পাওয়ার গ্রিড নিয়ন্ত্রণ এবং স্মার্ট অবকাঠামোর গুরুত্বের ওপর জোর দেন।

সেমিনারে ড. কল্যাণ সেন প্রযুক্তির অগ্রগতির ইতিহাস নিয়ে আলোচনার মাধ্যমে তার গবেষণা ও একাডেমিক অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তিনি ঐতিহ্যগত পাওয়ার গ্রিড বনাম আধুনিক পাওয়ার গ্রিডের তুলনা করে চ্যালেঞ্জগুলো চিহ্নিতকরণসহ ভবিষ্যতের গ্রিডে স্মার্ট পাওয়ার ফ্লো কন্ট্রোলারের ভূমিকা নিয়ে আলোচনা করেন।

এআইইউবির প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আব্দুর রহমান সমাপনী বক্তৃতা দেন এবং মূল বক্তাকে তার অনুপ্রেরণামূলক বক্তৃতার জন্য ধন্যবাদ জানিয়ে শিক্ষার্থীদের প্রকৌশলী হিসেবে নতুন উদ্ভাবনের জন্য উৎসাহিত করেন। সেমিনার শেষে সম্মানিত বক্তাকে ক্রেস্ট দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এআইইউবির প্রো-ভাইস চ্যান্সেলর, বিভিন্ন অনুষদের ডিন, পরিচালকরা, বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা।

এফকে