করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ঠেকাতে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। এ পরিস্থিতিতে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অফিস বন্ধ থাকবে। তবে অত্যন্ত সীমিত সংখ্যক লোকবল দিয়ে রেজিস্ট্রার অফিসের জরুরি কাজ চলবে।

রোববার (৪ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক মাহমুদ আলমের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময় বহিরাগত কাউকে ক্যাম্পাসে প্রবেশ ও অবস্থান না করার জন্য অনুরোধ করা হচ্ছে। তবে পানি, বিদ্যুৎ, গ্যাস, চিকিৎসা, নিরাপত্তা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার মতো জরুরি পরিসেবা ও জরুরি ব্যবস্থাপনা বিধিনিষেধের আওতামুক্ত থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জরুরি পরিসেবার সঙ্গে যুক্ত সংশ্লিষ্টদের যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণের অনুরোধ করা হচ্ছে। জরুরি কাজে নিয়োজিতদের জন্য বিশ্ববিদ্যালয় নির্ধারিত সীমিত পরিবহন ব্যবস্থা রাখা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দায়িত্বপ্রাপ্ত নন বিশ্ববিদ্যালয়ের এমন সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীকে নিজ নিজ বাসায় অবস্থান করতে হবে এবং কেউ কর্মস্থল ও ঢাকা ত্যাগ করতে পারবেন না। ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা জোরদার করার জন্য সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনীকে অনুরোধ জানানো হচ্ছে।

এইচআর/এইচকে