কিশোরদের সৃজনশীলতার বিকাশে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর সম্মানজনক ডায়ানা অ্যাওয়ার্ডে ভূষিত হলেন বাংলাদেশি তরুণ ইউসুফ মুন্না। 

তার প্রতিষ্ঠিত কিশোরভিত্তিক সৃজনশীল প্ল্যাটফর্ম রিফ্লেকটিভ টিনস-এর মাধ্যমে সামাজিক পরিবর্তনমূলক বিভিন্ন কার্যক্রমের জন্য তাকে এ স্বীকৃতি দেওয়া হয়েছে। যুক্তরাজ্যের সাবেক প্রিন্সেস ডায়ানার নামে তার দুই ছেলে প্রিন্স হ্যারি ও প্রিন্স উইলিয়াম ব্রিটিশ রাজপরিবারের পক্ষে এ পুরস্কারটি প্রবর্তন করেন। 

ইউসুফকে পুরস্কার দেওয়ার কারণ হিসেবে সংস্থাটি বলেছে, তার প্রতিষ্ঠান রিফ্লেকটিভ টিনস গত আট বছর ধরে চট্টগ্রাম, খুলনা ও ঢাকাসহ বাংলাদেশের নানা প্রান্তের সাতচল্লিশ হাজারেরও বেশি কিশোরের সৃজনশীল প্রতিভার বিকাশ এবং তাদের বিভিন্ন সৃষ্টিশীল কাজে সম্পৃক্ত করতে পেরেছে। রিফ্লেকটিভ টিনস-এর প্রোগ্রামগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ব্রিজেস নট বর্ডার্স, ব্রেইনারি ও ক্রিয়েটর্স কনভারজেন্স। ডায়ানা অ্যাওয়ার্ডের জন্য ইউসুফকে মনোনীত করে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা অশোকা : ইনোভেটরস ফর দ্য পাবলিক। 

এক বিবৃতিতে ইউসুফ জানান, এ প্রাপ্তি আমাদের জন্য অনেক বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। একইসঙ্গে, আমাদের কাজের গণ্ডিকে প্রসারিত করতে ও সামগ্রিক লক্ষ্যকে বাস্তবায়নে দলগত প্রচেষ্টা অব্যাহত রাখবে। এ পুরস্কার আমার একার নয়। রিফ্লেকটিভ টিনসের সাথে সংযুক্ত সবাই এর অংশীদার বলে আমি বিশ্বাস করি।  
তিনি আরও জানান, আমার মা-বাবা সবসময় আমার ওপর আস্থা রেখেছেন, উৎসাহ দিয়েছেন। তাই এ পুরস্কারটি তাদের উৎসর্গ করছি। 

ইউসুফ মুন্না বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে স্নাতকে অধ্যয়নরত। তিনি ২০১৫ সালে টেডএক্স-এ বক্তা হিসেবে আমন্ত্রিত হন। এছাড়াও ২০১৭ সালে প্রভাবশালী সামাজিক উদ্যোক্তাদের বৈশ্বিক নেটওয়ার্ক অশোকা ইয়ং চেঞ্জমেকারের অন্তর্ভুক্ত হন ইউসুফ। একই বছর নেপালে অনুষ্ঠিত গ্লোবাল ইন্টারন্যাশনাল টিন কনফারেন্সেও আলোচক হিসেবে আমন্ত্রিত হয়েছিলেন তিনি। 

এছাড়া ভারতে অনুষ্ঠিত গ্লোবাল পার্টনারশিপ সামিট ১৭ ও ২০১৮ সালে ফিলিপাইনে অনুষ্ঠিত অশোকা চেঞ্জমেকার এক্সচেঞ্জে প্রথম বাংলাদেশি হিসেবে ইউসুফ দেশের প্রতিনিধিত্ব করেন। বর্তমানে, রিফ্লেকটিভ টিনসের পাশাপাশি, বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়ায় ছাত্রছাত্রীদের সহশিক্ষামূলক কার্যক্রমকে মূল্যায়নের মাধ্যমে আরও অন্তর্ভুক্তিমূলক করার জন্য #কাউন্টইসিএ নামে একটি ভার্চুয়াল মুভমেন্ট শুরু করেছেন ইউসুফ।

আরএইচ