দীর্ঘ তিন বছর পর পদোন্নতির দেখা পেলেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা। মঙ্গলবার (২৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জারি করা প্রজ্ঞাপনে ১ হাজার ৮৪ জন সহকারী অধ্যাপককে পদোন্নতি দিয়ে সহযোগী অধ্যাপক করা হয়। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ৮৯ জন শিক্ষক পদোন্নতি পেয়ে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক হয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, পদোন্নতি পাওয়া কর্মকর্তারা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদফতরে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে যোগদান করে আগের পদে দায়িত্ব পালন করবেন। মাউশি অধিদফতরের নির্দেশনা অনুযায়ী পদোন্নতি পাওয়াদের বিমুক্তি ও যোগদান প্রক্রিয়া অনলাইনে করতে হবে।

পদোন্নতি পাওয়া সাত কলেজের শিক্ষকদের মধ্যে ঢাকা কলেজের ১৬ জন, ইডেন মহিলা কলেজের ১৭ জন, সরকারি তিতুমীর কলেজের ১৭ জন, সরকারি বাঙলা কলেজের ১৮ জন, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ৯ জন, কবি নজরুল সরকারি কলেজের ৭ জন, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ৫ জন রয়েছেন।

এ বিষয়ে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সর্বশেষ কমিটির সভাপতি ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, আমরা অন্যান্য ক্যাডারের তুলনায় অনেক পিছিয়ে আছি। দীর্ঘদিন পরে পদোন্নতি হওয়ায় আমাদের প্রত্যাশা আরো বেশি ছিল। পদোন্নতি পাওয়ার যোগ্যতা সম্পন্ন আমাদের আরো বেশ কয়েকজন সহকর্মী রয়েছেন। আশাকরি তাদের বিষয়ও দ্রুত বিবেচনা করা হবে। আমরা আশা করছি প্রভাষক থেকে সহকারী অধ্যাপক পদেও দ্রুত পদোন্নতি দেওয়া হবে।

পদোন্নতি পেলেন ঢাকা কলেজের ১৬ শিক্ষক

পদোন্নতি পেয়ে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক হয়েছেন ঢাকা কলেজের ১৬ শিক্ষক।

পদোন্নতি পাওয়া শিক্ষকরা হলেন- অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আবতাবুন নাহার, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আরফিনা আজিজুন নাহার, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. রেজওয়ানুল ওয়াহিদ, পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মোমেনুল ইসলাম ও সহকারী অধ্যাপক মো. শাহীন উদ্দিন, প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক তাহসিনা জেরিন, সহকারী অধ্যাপক তাহুরা খাতুন, সহকারী অধ্যাপক সাবিনা রহমান, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী রাসেদুন্নবী, সহকারী অধ্যাপক আশরাফুন্নাহার, সহকারী অধ্যাপক লুবনা ইয়াসমীন, ব্যবস্থাপনা বিভাগের আহম্মদ করিম, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক শাহান আরা, মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. আবদুল হাই সিদ্দিকী, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুল হামিদ এবং হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শারমিন নাহার খান।

সদ্য সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পাওয়া ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক আহম্মদ করিম বলেন, আমাদের পদোন্নতি দীর্ঘ দিন আটকে ছিল, আমরা হতাশ ছিলাম। পদোন্নতি পাওয়ায় আমরা খুশি। দীর্ঘ তিন বছর পর পদোন্নতি দেওয়ায় মন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানাই। আমরা চাই প্রতিবছরই এই ধারা অব্যাহত থাকুক। এতে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের মধ্যে হতাশা কমবে।

আরএইচটি/এমএইচএস