ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে দুটি ক্যাটাগরিতে আলোকচিত্র বা ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এ জন্য বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের কাছ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট আলোকচিত্র বা ফটোগ্রাফ আহ্বান করা হয়েছে।

উভয় ক্যাটাগরি থেকে তিনটি ছবির জন্য শ্রেষ্ঠ পুরস্কার ও পাঁচটি ছবির জন্য সম্মানসূচক পুরস্কার দেওয়া হবে। উভয় ক্যাটাগরি থেকে বাছাইকৃত ১০০টি ছবি নিয়ে চলতি বছর ১-৩ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে একটি আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে ও একটি অ্যালবাম প্রকাশিত হবে।

মঙ্গলবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

ছবির বিষয়বস্তুগুলো হলো- ক্যাম্পাসের পরিবেশ, ক্যাম্পাসের জীববৈচিত্র্য, বিভিন্ন উৎসব, বিভিন্ন সাংস্কৃতিক উপাদান, শিক্ষার্থীদের একাডেমিক ও আবাসিক জীবন, খেলাধুলা, নান্দনিক ও ঐতিহাসিক স্থাপনা, প্রার্থনা-উপাসনা, সমাজ সেবা, বিভিন্ন দিবস (জাতীয় দিবস, শোক দিবস), গণতান্ত্রিক ও সামাজিক আন্দোলন এবং ইতিহাস ও ঐতিহ্য।

ছবি জমাদানের নিয়মাবলী

ছবির রেজুলেশন দৈর্ঘ্যে সর্বোচ্চ ১৫০০ পিক্সেল ও প্রস্থে সর্বোচ্চ ১০০০ পিক্সেল। ছবির সফটকপি JPEG ফরম্যাট-এ অথবা হার্ডকপি সর্বনিম্ন ৫ ইঞ্চি×৭ ইঞ্চি সাইজে প্রিন্ট করে জমা দিতে হবে। সফটকপির ক্ষেত্রে ছবির ফাইলের সর্বোচ্চ সাইজ দুই মেগাবাইট। ছবি নির্বাচিত হলে পরবর্তীতে হাই রেজ্যুলেশনের RAW/JPEG/TIFF ফাইল অথবা নেগেটিভ জমা দিতে হবে।

একজন প্রতিযোগী যেকোনো বিষয়ে সর্বোচ্চ ১০টি ও সর্বমোট সর্বোচ্চ ১৫টি আলোকচিত্র বা ফটোগ্রাফ জমা দিতে পারবেন। প্রতিটি ছবিতে ক্যাপশন থাকা বাধ্যতামূলক ও প্রযোজ্য ক্ষেত্রে ছবির বিবরণ আবশ্যক।

এছাড়া আলাদাভাবে অংশগ্রহণকারীর ক্যাটাগরি (বর্তমান বা সাবেক শিক্ষার্থী), নাম, শিক্ষাবর্ষ, বিভাগ বা ইন্সটিটিউট ও পূর্ণাঙ্গ ঠিকানা দিতে হবে। ছবির হার্ডকপি পাঠানোর সময় খামের ওপর অবশ্যই ‘ঢাকা বিশ্ববিদ্যালয় : শতবর্ষের আলোকচিত্র প্রতিযোগিতা‘ কথাটি ও ক্যাটাগরি উল্লেখ করতে হবে।

ছবি জমা দেওয়া যাবে ৮ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। ছবি পাঠানোর ঠিকানা- ইমেইল: du100photography@du.ac.bd অথবা জনসংযোগ দফতর, কক্ষ নং-২০৯, প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।

এইচআর/ওএফ