ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, দুর্বৃত্তরা বিভিন্ন সময় যে অঘটন ঘটাচ্ছে তার বিরুদ্ধে আমাদের সবাইকে রুখে দাঁড়াতে হবে। শুধু সরকারের ওপর ছেড়ে দিলে হবে না। সরকার এই ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত চায় না, বিচার করতে চায় না। কারণ তাহলে তাদের ‘থলের বিড়াল’ বের হয়ে আসবে।

সোমবার (১৮ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ‘সম্প্রতি বিনষ্টকারীদের চিহ্নিত করে শাস্তি প্রদান এবং সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার’ দাবিতে এক বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

নুরুল হক নুর বলেন, বিভিন্ন জায়গায় শান্তি প্রিয় মানুষকে উস্কে দিতে তারা মিছিলে গুলি চালাচ্ছে। মিছিলে গুলি চালিয়ে তারা মানুষ হত্যা করে। মন্ত্রীরা উল্টাপাল্টা বক্তব্য দিয়ে পরিস্থিতিকে উস্কে দিচ্ছে। এই ঘটনার সঙ্গে যারাই জড়িত এমপি, মন্ত্রী, বিরোধী দল যে হোক না কেনো, সকলকে বিচারের আওতায় আনতে হবে।

তিনি বলেন, নাসিম নগরের মন্দির ভাঙচুর-অগ্নিসংযোগে জড়িতে তিন জনকে স্থানীয় নির্বাচনে নৌকা প্রতীক দেওয়া হয়েছিল। এর মাধ্যমে আমরা বুঝতে পারি সরকার এই অপশক্তিকে প্রশ্রয় দিচ্ছে। আজ সাম্প্রদায়িক হামলার একটি ঘটনারও বিচার হচ্ছে না। একটা ঘটনারও তদন্ত হচ্ছে না।

যেসব মন্দিরে ভাঙচুর হয়েছে সরকারি খরচে সেসব মন্দির নির্মাণ এবং যেসব পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের দ্বিগুণ পরিমাণ সহযোগিতা করার দাবি জানান।

সমাবেশ শেষে রাজু ভাস্কর্য থেকে শহীদ মিনার পর্যন্ত মশাল মিছিল করেন তারা। মশাল মিছিলে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এইচআর/এমএইচএস