জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগে মঞ্চস্থ হলো নরওয়েজিয়ান নাট্যকার হেনরিক ইবসেনের লেখা তিন অঙ্কের নাটক ‘এ ডলস হাউস’। 

ঊনবিংশ শতাব্দীর বিয়ে-সংসার ব্যবস্থা ও সামাজিক নিয়মকানুনের সমালোচনা করার কারণে বিখ্যাত এই নাটক। সে সময়ে নাটকটি নিয়ে বিতর্ক কম হয়নি।

নাটকের মূল চরিত্র নোরা। একসময় স্বামী, সংসার আর সন্তানের দায়িত্ব ছেড়ে বেরিয়ে পড়তে চায় সে। নিজেকে নতুন করে চেনার, জানার আগ্রহ তৈরি হয় তার মধ্যে। 

ইবসেন এই নাটক লেখার অনুপ্রেরণা পেয়েছিলেন যে ধারণা থেকে তা হলো, ‘একজন নারী আধুনিক সমাজে কখনোই নিজের মতো করে বাস করতে পারে না।’ কারণ, এটি একটি পুরুষশাসিত সমাজ। এই সমাজের আইন তৈরি করে পুরুষরা, আইন প্রয়োগ ও বিচার প্রক্রিয়াও পুরুষদের হাতে। সে কারণেই তারা পুরুষতান্ত্রিক দৃষ্টিকোণ থেকেই নারীদের বিষয়গুলো নির্ধারণ করেন। এই নাটক ছিল সে সময়ে সমাজের জন্য একটি সজোরে চপেটাঘাত, যার তীব্রতা বর্তমানেও কমেনি। 

প্রযোজনাটি বিভাগের তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের পরীক্ষা অংশ ছিল। এতে ব্যাচের মোট ২৩জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। কোভিড পরিস্থিতি মাথায় রেখেই স্বাস্থ্যবিধি মেনে নাটকটির মহড়া থেকে পুরো প্রযোজনা সম্পন্ন হয়েছে।

নাটকটির নির্দেশক ও কোর্স শিক্ষক ছিলেন নাট্যকলা বিভাগের চেয়ারম্যান শামস শাহরিয়ার কবি।

বিভাগের অন্যান্য শিক্ষকসহ বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা নাটকটি উপভোগ করেন। মহামারির এই সময়ে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার পর স্বল্প সময়ের মধ্যে এমন প্রযোজনা প্রশংসা কুড়িয়েছে।

এমটি/এইচকে