খুলনার নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (এনইউবিটি) তিন কোটি টাকার শিক্ষাবৃত্তি চালু করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষ থেকেই ‘শেখ আবু নাসের মেধাবৃত্তি ও বেগম রাজিয়া নাসের স্বর্ণপদক’ নামে এ শিক্ষাবৃত্তি দেওয়া হবে।

বুধবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে শিক্ষা বৃত্তির উদ্বোধন এবং বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ শিক্ষা বৃত্তির উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাহউদ্দিন। 

এনইউবিটিকের প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. আবু ইউসুফ মো. আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি শেখ সালাহউদ্দিন, এবং বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার।

শেখ সালাহউদ্দিন বলেন, ‘আমার আব্বা ও মায়ের নামে চালু হওয়া এই স্কলারশিপটির খবর আমার জন্য বেশ আনন্দের। আমি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’

বিশেষ অতিথি মো. মনিরুজ্জামান তালুকদার বলেন, ‘এ উদ্যোগের মাধ্যমে অনেক গরিব ও মেধাবী শিক্ষার্থীও উচ্চশিক্ষা অর্জন করতে পারবেন। গোল্ড মেডেলের মাধ্যমেও মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি আরো আগ্রহ বাড়বে।’

প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. আবুইউসুফ মো. আব্দুল্লাহ বলেন, শেখ আবু নাসের মেধাবৃত্তির মাধ্যমে গরিব ও মেধাবীরা আরো বেশি পড়াশোনার সুযোগ পাবে। এ ছাড়া আগামী দুই বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসের কাজ শেষ করে সেখানেই একাডেমিক কার্যক্রম শুরু করতে পারবেন বলেও আশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এনইউবিটিকের রেজিস্ট্রার ড. মো. শাহ্আলম, খুলনা মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন, খুলনা বিভাগের বিভিন্ন কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষকবৃন্দ ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনা ২০১৬ সাল থেকে খুলনা শহরের শিববাড়ি মোড়ে অস্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম পরিচালনা করে আসছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নীতিমালা অনুযায়ী স্থায়ী ক্যাম্পাসের জন্য অনুমতি ও অন্যান্য কার্যক্রম শেষে খুলনা শহরের উপকেন্দ্রে ৬ একর জায়গা জুড়ে স্থায়ী ক্যাম্পাস তৈরির কাজ শিগগিরই পুরোদমে শুরু হতে যাচ্ছে।

এসএস