শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে অনশনের ১৪৫ ঘণ্টা পার করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এ ঘটনায় অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন মোট ১৯ জন শিক্ষার্থী।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ১৯ জন। বাকি ৯ জন অনশনরত অবস্থায় উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে অবস্থান করছেন।

এর আগে বুধবার বিকেলে শুরু হওয়া আমরণ অনশন কর্মসূচির পর থেকে সব শিক্ষার্থীই হাসপাতালে ভর্তি হয়েছেন। কিন্তু একটু সুস্থ হওয়ার পর আবার ফেরত এসেছেন অনশনস্থলে। এর মধ্যে তারা কেউই অনশন ভাঙেননি। অসুস্থ শিক্ষার্থীদের একজনের অস্ত্রোপচার হলেও তিনি অনশন চালিয়ে যান।

আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, আমাদের ভাই বোনেরা উপাচার্যের পদত্যাগের দাবিতে অনশনে বসেছে। তারা সবাই অসুস্থ হয়ে পড়েছে। একটু পরপরই তাদের নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে। যত সময় যাচ্ছে অ্যাম্বুলেন্সের সাইরেনের শব্দ শুনলেই কেমন যেন মনে হয়। এই বুঝি কোনো দুর্ঘটনা ঘটল। আমরা চাই উপাচার্য দ্রুত পদত্যাগ করবেন এবং আমাদের ভাই-বোনরা এ কষ্ট থেকে মুক্তি পাবে।

এদিকে উপাচার্যের পদত্যাগ দাবিতে টানা ১২তম দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। এর মধ্যে আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেন। অবশ্য এর ২৯ ঘণ্টা পর উপাচার্যের বাসভবনে পুনরায় বিদ্যুৎ সংযোগ স্থাপন করে দেন তারা।

জুবায়েদুল হক রবিন/আরআই