শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০তম চলচ্চিত্র প্রদর্শনী উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চলচ্চিত্র সংসদ। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৮’ শীর্ষক এ উৎসব শুরু হয়ে চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। উৎসব হবে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এবং চলচ্চিত্র প্রদর্শনী টিকিটের শুভেচ্ছা মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা।

সোমবার (২১ ফেব্রুয়ারি) চলচ্চিত্র সংসদের তথ্য ও যোগাযোগ বিষয়ক সহ-সম্পাদক রিফাত শাহরিয়ার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২২ ফেব্রুয়ারি সত্যজিৎ রায়ের ‘আগন্তক’ প্রদর্শনের মাধ্যমে পর্দা উঠবে বাংলা ভাষার চলচ্চিত্রের সবচেয়ে বড় এ উৎসবের ২০তম আসরের। এছাড়া উদ্বোধনী দিনে আরও প্রদর্শিত হবে গিয়াস উদ্দীন সেলিম পরিচালিত ‘মনপুরা’ (দুপুর ১টা), মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত ‘ঊনপঞ্চাশ বাতাস’ (বিকেল ৩টা ৩০ মিনিট) এবং আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ (সন্ধ্যা ৬টা ৩০ মিনিট)।

পাঁচ দিনব্যাপী এ উৎসবে আরও প্রদর্শিত হবে ‘নোনা জলের কাব্য’, ‘লাল মোরগের ঝুঁটি’, ‘মুজিব আমার পিতা’, ‘চন্দ্রাবতীর কথা’সহ ১৯টি ধ্রুপদী ও সমসাময়িক বাংলা চলচ্চিত্র ও একটি প্রামাণ্যচিত্র। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি বাংলা চলচ্চিত্র প্রেমীদের জন্য রয়েছে চলচ্চিত্র কুশলীদের সঙ্গে সরাসরি মতবিনিময় ও আলোচনায় অংশগ্রহণের সুযোগ।

বাংলা ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী মহান শহীদদের স্মরণ ও বাংলা সিনেমাকে চলচ্চিত্র প্রেমীদের কাছে প্রচার ও প্রসারের লক্ষ্যে ২০০২ সাল থেকে এ উৎসবের আয়োজন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। গত বছর করোনা মহামারির প্রকোপে আয়োজনটি স্থগিত ছিল।

এইচআর/এসএসএইচ