ড্রেস না থাকায় স্কুল থেকে কয়েকজন শিক্ষার্থীকে বের করে দেয়ার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। মঙ্গলবার (১৫ মার্চ) দিনাজপুরের ফুলবাড়ী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এসময় শিক্ষার্থীরা স্কুলের প্রধান শিক্ষক মো. হাসেম আলীকে অনুরোধ করলেও তিনি শোনেননি।

জানা যায়, মঙ্গলবার সকালে স্কুলচলাকালীন সময়ে ড্রেস না থাকার কারণে ষষ্ঠ শ্রেণির সুমাইয়া সিনহাসহ বেশ কয়েকজন শিক্ষার্থীকে ক্লাসরুম থেকে ডেকে এনে স্কুল থেকে বের করে দেন প্রধান শিক্ষক। সুমাইয়া সিনহা পৌর শহরের রামচন্দ্রপুর গ্রামের সুপারি ব্যবসায়ী শাহিনুর ইসলামের মেয়ে।
 
সুমাইয়া জানায়, কিছুদিন থেকে তাদের স্কুলড্রেস পরিধান করে আসার নির্দেশ দেন শিক্ষকরা। বিষয়টি বাসায় জানালে কয়েকদিনের মধ্যে ড্রেস বানিয়ে দেবেন বলে জানান বাবা। আজ স্কুলে গেলে ড্রেস না থাকার কারণে ক্লাসরুম থেকে ডেকে এনে আমিসহ কয়েকজনকে স্কুল থেকে বের করে দেয় হেড স্যার।

সিনহার বাবা শাহিনুর ইসলাম বলেন, সিনহাকে স্কুলে রেখে সহকারী শিক্ষকদের জানিয়েছি যে তার ড্রেস তৈরি করা হয়েছে। দর্জির কাছে রয়েছে। কাল থেকে স্কুলড্রেস পরে আসবে সে। এর কিছুক্ষণ পরে জানতে পারি যে আমার মেয়েসহ কয়েকজনকে স্কুল থেকে বের করে দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করেছেন।

ফুলবাড়ী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হাসেম আলী বলেন, নির্দেশনা অনুযায়ী সকল শিক্ষার্থীকে স্কুলড্রেস পরিধান করে আসতে বলা হয়েছে। বারবার বলার পরেও অনেকে স্কুলড্রেস পরে আসছে না। তাই তাদের স্কুল থেকে বের করে দেয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শমসের আলী মন্ডল জানান, শিক্ষার্থীদের স্কুলড্রেস পরিধানের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে। তবে স্কুলড্রেস না থাকলে শিক্ষার্থীদের বের করে দিতে হবে এ রকম কোনো কথা বলা হয়নি।

সোহাগ/এমএএস