সদরপুর উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মাণ করা হচ্ছে  ‘স্বপ্ননীড়’

ফরিদপুরের সদরপুর উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মাণ করা হচ্ছে  ‘স্বপ্ননীড়’। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় অসহায় ১৭৮টি পরিবারের জন্য সরকারি খাস জমিতে পুরোদমে গৃহ নির্মাণের কাজ চলছে। নির্মাণকাজ শেষ হলে উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোর মাথা গোঁজার ঠাঁই হবে। 

‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ স্লোগানে এসব গৃহ নির্মাণে কাজ করছে সদরপুর উপজেলা প্রশাসন। শনিবার (১৯ ডিসেম্বর) দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার সদরপুর উপজেলার ভাষানচর ইউনিয়নের হাওলাদার ডাঙ্গী গ্রামে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনে ১০০টি ঘরের নির্মাণ কাজ পরিদর্শন করেন। 

এ সময় জেলা প্রশাসক অতুল সরকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দিনরাত পরিশ্রম করে গৃহ নির্মাণকাজ চলছে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে কাজ সম্পন্ন করে উপকারভোগীদের বুঝে দেয়া হবে। 

তিনি আরও বলেন, আশ্রয়ণ প্রকল্পের গৃহ নির্মাণের ফলে গ্রামটি অন্যরুপ পাচ্ছে। অসহায় পরিবারগুলোর মাথা গোঁজার ঠাঁই হবে। 

গৃহ নির্মাণ কাজ পরিদর্শন করেন জেলা প্রশাসক

সদরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূরবী গোলদার বলেন, সদরপুরে ১৭৮টি ঘর বরাদ্দ পেয়েছি। গৃহ নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। জেলা প্রশাসকের সার্বিক দিক-নির্দেশনায় আমি নির্মাণ কাজ তদারকি করছি। 

গৃহহীন মো. জাবেদ খাঁ বলেন, এতোদিন অনেক কষ্ট করে পরিবারের সদস্যদের নিয়ে পরের জমিতে থাকতাম। সরকারিভাবে ঘর দেয়া হবে জানতে পেরে উপজেলা প্রশাসনের কাছে আবেদন করে ঘর পেয়েছি। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ আমাদের মত মানুষের কথা চিন্তা করার জন্য এবং আমাদের মাথা গোঁজার ঠাঁই করে দেয়ার জন্য। 

সদরপুর উপজেলার কয়েকটি সরকারি খাস জায়গায় ১৭৮টি গৃহ নির্মাণ প্রকল্পের কাজ চলছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা পূরবী গোলদার গণবিজ্ঞপ্তি প্রকাশ করলে উপজেলার ৯টি ইউনিয়ন থেকে ভূমিহীন ও গৃহহীনদের নিকট থেকে আবেদন জমা পড়ে। আবেদনপত্র যাচাই-বাচাই করে উপকারভোগী নির্বাচন করে স্থানীয় প্রশাসন।
 
প্রথম পর্যায়ে ‘ক’ শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমি দিয়ে ঘর তৈরি করে দেয়া হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭ হাজার টাকা। সবগুলো বাড়ি সরকার নির্ধারিত একই নকশায় হচ্ছে। রান্নাঘর, সংযুক্ত টয়লেটসহ অন্যান্য সুবিধা থাকছে এসব বাড়িতে।

জেলা প্রশাসন সূত্র জানায়, মুজিববর্ষ উপলক্ষে ফরিদপুরে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর নির্মাণ কাজ চলছে। জেলার ৯টি উপজেলায় মোট ১ হাজার ৪৭০টি ঘর নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ফরিদপুর সদর উপজেলায় ২৯২টি ঘর, আলফাডাঙ্গা উপজেলায় ২২০টি, বোয়ালমারী উপজেলায় ৯২টি, মধুখালী উপজেলায় ১৪৮টি, নগরকান্দা উপজেলায় ১০৫টি, সালথা উপজেলায় ৩৫টি, ভাঙ্গা উপজেলায় ২৫০টি,  সদরপুর উপজেলায় ১৭৮টি ও চরভদ্রাসন উপজেলায় ১৫০টি ঘর নির্মাণ করা হচ্ছে। প্রতিটি ঘর একটি করে পরিবারকে প্রদান করা হবে। শুধু ঘর নয়, ঘরের সঙ্গে সঙ্গে প্রতি পরিবারকে দেয়া হচ্ছে ২ শতাংশ করে জমি।

আরএআর