বোরহান উদ্দিন

ময়মনসিংহের নান্দাইলের পটকা তৈরির অবৈধ কারখানায় বিস্ফোরণে দুই নারী নিহতের ঘটনায় কারখানা মালিক বোরহান উদ্দিনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রোববার (২৪ এপ্রিল) বিকেলে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক রাজিব হাসান এ রিমান্ড মঞ্জুর করেন। 

আদালতের পরিদর্শক প্রসূন কান্তি দাস বিষয়টি নিশ্চিত করে জানান, বিকেলে বোরহান উদ্দিনকে জেলা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সাত দিনের রিমান্ড চেয়ে আদালতে তুললে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক। 

এর আগে গত বুধবার (২০ এপ্রিল) ভোরে উপজেলার চন্ডীপাশা ইউনিয়নের দক্ষিণ বাঁশহাটি গ্রামে বোরহান উদ্দিনের অবৈধ পটকা কারখানায় পটকা তৈরির সময় বিস্ফোরণ হয়। এতে আধাপাকা বাড়িটি বিধ্বস্ত হয়ে যায়। এ সময় বারুইগ্রাম এলাকার আবুল হোসেনের স্ত্রী নাছিমা আক্তার (৩০) ও দক্ষিণ বাঁশহাটি গ্রামের আবুল গণির স্ত্রী আফিলা খাতুন (৪৫) ঘটনাস্থলেই নিহত হন। 

এ ঘটনায় ওই দিন রাতেই পুলিশ বাদী হয়ে কারখানা মালিক বোরহান উদ্দিন, তার দুই ভাই ও এক প্রতিবেশীর নামে নান্দাইল থানায় বিস্ফোরক আইনে একটি ও একটি হত্যা মামলা করেন। এর দুই দিনের মাথায় শুক্রবার (২৩ এপ্রিল) রাতে ব্রাহ্মণবাড়িয়া থেকে প্রধান আসামি বোরহান উদ্দিনকে গ্রেপ্তার করে সিআইডি। 

সিআইডি জানায়, ওই বাড়িতে অবৈধভাবে বিস্ফোরক দ্রব্য মজুত রেখে বাজি তৈরি করা হয়। কারখানার মালিক বোরহান উদ্দিন দীর্ঘ ১৫-২০ বছর ধরে আতশবাজিসহ চকলেট বাজি, তারাবাজি, পটকা তৈরি করে স্থানীয় বিভিন্ন বাজারে সরবরাহ করেন। এগুলো তৈরির জন্য কাঁচামাল ঢাকার চকবাজার এলাকা থেকে কেনেন বোরহান। তার কারখানায় বাজি তৈরির জন্য পালাক্রমে ৫০ জন শ্রমিক কাজ করত।

উবায়দুল হক/আরএআর