রংপুরের গঙ্গাচড়ায় ভেজাল কীটনাশক ও সয়াবিন তেল উৎপাদন কারখানার সন্ধান পেয়েছে উপজেলা প্রসাশন।‌ অনুমোদনহীন ওই কারখানাতে অভিযান চালিয়ে ভেজাল ও নকল পণ্য উৎপাদনের অপরাধে দুই যুবককে তিন মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন পীরগঞ্জ উপজেলার খেজমতপুর এলাকার আব্দুর রউফের ছেলে লিটন মিয়া (৩৫) ও চকফুলা আব্দুল্লাহপুর এলাকার সৈয়দ আলীর ছেলে ফজলুল হক (৩০)।

মঙ্গলবার (৭ জুন) দুপুরে গঙ্গাচড়া উপজেলার বেতগাড়ী ইউনিয়নের শেরপুর গ্রামে এই অভিযান পরিচালনা করা হয়। এতে ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এরশাদ উদ্দীন।

স্থানীয়রা জানান, প্রায় দুই বছর আগে শেরপুর গ্রামের তোজাম্মেল হকের ছেলে আতারুলের বাড়ি ভাড়া নিয়ে একটি কারখানা গড়ে তোলে তারা। এরপর গোপনে ভেজাল কীটনাশক ও সয়াবিন তেল উৎপাদন করত। নিম্নমানের এসব পণ্য তারা বিভিন্নভাবে বাজারজাত করে আসছে। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এরশাদ উদ্দীন বলেন, অভিযানের সময় ওই কারখানায় ভেজাল কীটনাশক ও সয়াবিন তেল তৈরির সরঞ্জাম পাওয়া গেছে। প্রাথমিকভাবে ওই কারখানা সিলগালা করা হয়েছে। একইসঙ্গে অবৈধ প্রক্রিয়ায় ভেজাল ও নকল পণ্য উৎপাদনের অপরাধে দুইজনকে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। 

কারখানা থেকে উৎপাদিত পণ্যের নমুনা সংগ্রহ করা হয়েছে। চূড়ান্তভাবে পরীক্ষার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।  

ফরহাদুজ্জামান ফারুক/আরআই