মাদারীপুরের ম্যাপ

মাদারীপুরে ক্রসফায়ারের ভয় দেখিয়ে এক বিকাশ এজেন্টের কাছ থেকে চাঁদা নেওয়ার অভিযোগে দুই পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে মাদারীপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাঈদুর রহমানের আদালতে এ মামলা করেন সুজন শেখ নামে ওই  বিকাশ এজেন্ট। 

মামলার বাদী সুজন শেখ ফরিদপুরের ভাঙ্গা উপজেলার বাসিন্দা। মামলার আসামিরা হলেন- শিবচরের দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই মাহাবুব, কনস্টেবল সোহাগ এবং সূর্যনগর এলাকার টুম্পা টেলিকম অ্যান্ড মোবাইল কর্নারের মালিক টোকান বেপারী।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, গত ১৬ ফেব্রুয়ারি দুপুরে পদ্মা সেতু দেখে মোটরসাইকেলে বাড়ি ফিরছিলেন সুজন শেখ। শিবচরের সূর্যনগর এলাকায় মোটরসাইকেল থামিয়ে রাস্তার পাশে একটি দোকানে চা পান করছিলেন তিনি। এ সময় সাদা পোশাকে থাকা এএসআই মাহাবুব ও কনস্টেবল সোহাগ মোটরসাইকেলের কাগজপত্র দেখতে চান। তিনি কাগজপত্র দেখালে তা সঠিক নয় উল্লেখ করে তারা মোটরসাইকেলটি চোরাই বলে দাবি করেন। পরে সুজনের কাছে পাঁচ লাখ টাকা চাঁদা চান তারা। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তাকে ক্রসফায়ারের ভয় দেখান।

পরে সুজনের সঙ্গে থাকা বিকাশের এক লাখ ১০ হাজার টাকা টোকান বেপারীর দোকানে গিয়ে তুলে নেন পুলিশ সদস্যরা। এ ঘটনায় তিনি শিবচর থানায় মামলা করতে গেলে তাকে ফেরত পাঠানো হয়।

সুজন শেখ বলেন, কোনো কারণ ছাড়াই আমার মোবাইল থেকে বিকাশের মাধ্যমে নগদ এক লাখ ১০ হাজার টাকা তুলে নেন ওই দুই পুলিশ সদস্য। এর প্রমাণ আদালতে মামলার নথিতে দেয়া হয়েছে। তারা ক্রসফায়ারের ভয় দেখিয়ে ওই টাকা নিয়েছেন।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. আব্দুল হান্নান জানান, ব্যক্তিগত অপরাধের কোনো দায়ভার বাংলাদেশ পুলিশ নেবে না। যাদের বিরুদ্ধে মামলা হয়েছে, মামলার কপি হাতে পেলে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

নাজমুল মোড়ল/আরএআর