শরীয়তপুরের গোসাইরহাটে এক ভবঘুরে আপন মনে আলপনা আঁকছেন

ময়লা লুঙ্গি, গলায় মাফলার, গায়ে সোয়েটার পরা এক যুবক। রাস্তায় আপন মনে এঁকে চলেছেন আলপনা। তার আঁকা চিত্রকর্ম মুগ্ধ হয়ে দেখছেন অনেকেই

শরীয়তপুরের গোসাইরহাটে এমনই চিত্র দেখা গেছে। তবে এই ভবঘুরে কোথা থেকে এসেছেন তা কেউ জানেন না। আজই প্রথম দেখছেন তাকে। তিনি কারো সঙ্গে কোনো কথা বলেন না। আপন মনে উপজেলার গরুর হাট এলাকায় এঁকে চলেছেন চিত্রকর্ম। তবে অনেক প্রশ্নের ভিড়ে দু’একটি প্রশ্নের উত্তর ইঙ্গিতের মাধ্যমে বুজিয়েছেন। 

তার চিত্রকর্ম দেখতে উৎসুক মানুষ ভিড় করছে। চিত্রকর্মে তিনি গাছের ডালে পাখির বসে থাকা ফুটিয়ে তুলেছেন। চিত্রকর্মের পাশে লিখেছেন নানা ধরনের প্রবাদ। ‘এমন জীবন তুমি করিবে গঠন, মরণে হাসিবে তুমি কাঁদিবে ভুবন। 

খাবারের সমস্যার কথা উল্লেখ করে লিখেছেন, পথে চলতে খাবারের খুব সমস্যা হয়। তাই যদি কারো মন চায় হেল্প মে। তার বাড়ি বরিশালে বিশাল নদীর তীরে। ভবঘুরে এই পাগল লিখতে ব্যবহার করেছেন ইটের খোয়া, কচুপাতা, কয়লা এবং চক।

চিত্রকর্ম দেখে বাজার ব্যবসায়ী সোহাগ, সাইফুল, নাজমুলসহ অনেকে বলেন, এর আগে কখনও এই পাগলকে এই এলাকায় দেখিনি। হঠাৎ সকালে জানতে পারি কেউ একজন রাস্তায় চিত্রকর্ম আঁকছেন। তাই দেখতে চলে আসলাম। পাগল রাস্তায় পড়ে থাকা খোয়া, কয়লা, চক, কচুপাতার মাধ্যমে আলপনা আঁকছেন এবং লিখছেন।

সৈয়দ মেহেদী হাসান/এসপি