জমি নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের ওপর গুলিবর্ষণের ঘটনায় বরিশালের বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ফারুক হোসেন সরদারকে কারাগারে পাঠিয়েছেন আদালত। রোববার (১৭ জুলাই) সকালে বরিশাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বানারীপাড়া আমলি আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে বিচারক সুমাইয়া রিজভী মৌরি তা নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। 

মামলার বাদীপক্ষের আইনজীবী সৈয়দ ওবায়দুল্লাহ্ সাজু বিষয়টি নিশ্চিত করে জানান, ৩০৭ ধারায় গুলিবর্ষণ করে হত্যাচেষ্টার অভিযোগে আসামি ফারুক হোসেন সরদারকে কারাগারে পাঠান আদালত।

মামলার বরাত দিয়ে তিনি জানান, বানারীপাড়া উপজেলার সলিয়াবাকপুর ইউনিয়নের নরোত্তমপুর গ্রামের আব্দুর রশিদ সরদার ও প্রতিবেশী ইউনুস হাওলাদারের পরিবারের সঙ্গে জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। তাদের মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে আব্দুর রশিদ সরদারের ছেলে উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ফারুক হোসেন সরদারের পরিবারের সঙ্গে ইউনুস হাওলাদারের ছেলে কাঞ্চন হাওলাদারের পরিবারের বিরোধ অব্যাহত থাকে।

গত ১ জুলাই বিকেলে ফারুক হোসেন সরদার তিন ভাইকে নিয়ে বিরোধপূর্ণ জমিতে সীমানা পিলার দিতে গেলে কাঞ্চন হাওলাদার তার পরিবারসহ বাধা দেন। এ সময় উভয়পক্ষের মধ্যে মারামারি শুরু হলে উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ফারুক হোসেন সরদার তার পিস্তল দিয়ে প্রতিপক্ষের ওপর গুলিবর্ষণ করেন। কাঞ্চন হাওলাদারের ভাই আজিজ হাওলাদার ফারুক সরদারকে ধাক্কা দিলে তা লক্ষ্যভ্রষ্ট হওয়ায় মাসুম নামে একজন প্রাণে রক্ষা পান। এ ঘটনার ভিডিও চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।

ঘটনার খবর পেয়ে পুলিশ সেখানে গেলেও মামলা নেয়নি। পরে ৬ জুলাই কাঞ্চন হাওলাদার বাদী হয়ে ফারুক হোসেন সরদারসহ ৬ জনকে আসামি করে বরিশাল আদালতে মামলা করেন। ওই মামলায় রোববার আদালতে জামিন আবেদন করলে উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ফারুক হোসেন সরদারের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠান আদালত।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর