জাহেরা খাতুনের চাষ করা ৩ হাজার সবজির গাছের গোড়া কেটে রাখা হয়

ঋণ নিয়ে চাষ করা ৩ হাজার সবজি গাছ কেটে ফেলায় নিঃস্ব হয়ে পড়েছেন এক কিষানি। সবজির ভরা মৌসুমে ফলসহ গাছগুলো কাটায় হতাশ তিনি। মৌলভীবাজারের শ্রীমঙ্গলের আশিদ্রোন ইউনিয়নের পাড়ের টং গ্রামে ঘটনাটি ঘটে।

জানা যায়, গত মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাতে ভুক্তভোগী জাহেরা খাতুনের চাষ করা ৩ একর জমির গাছগুলো কেটে ও উপড়ে ফেলা হয়।

উপজেলার আশিদ্রোন ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের পাড়ের টং গ্রামে প্রায় ৩ হাজার করলা, শসা, চালকুমড়া, চিচিঙ্গাসহ বিভিন্ন সবজি গাছ মাটিতে পড়ে রয়েছে। সব গাছের গোড়া কেটে ও উপড়ে ফেলে মাটিতে রাখা হয়। গাছগুলোতে ফল ও ফুল দুটোই রয়েছে। 

নিঃস্ব হয়ে পড়া কিষানি জাহেরা খাতুন বলেন, ‘ঋণ নিয়ে তিন একর জমিতে সবজি চাষ শুরু করেছিলাম। প্রায় ৩ হাজার করলা, শসা, চালকুমড়ো, চিচিঙ্গাসহ বিভিন্ন সবজি গাছ লাগিয়েছিলাম খেতে। ভরা মৌসুমে আমার খেতের ফসল কেটে ফেলল। আমি পরিবার নিয়ে নিঃস্ব হয়ে পড়েছি।’ 

সবজি খেতে এলাকাবাসীর ভিড়

তিনি আরও বলেন, বানিয়াচং উপজেলার গুনই গ্রামের আনোয়ার আলী, পাড়ের টংয়ের ইনচার আলী ও কাদির মিয়া গত মঙ্গলবার রাতে সবজি খেত নষ্ট করেছে। সবজি গাছগুলো কেটে ফেলায় আমার প্রায় ১০ লাখ টাকা ক্ষতি হয়েছে। এ ব্যাপারে বুধবার (২৪ ফেব্রুয়ারি) শ্রীমঙ্গল থানায় লিখিত অভিযোগ করেছি। 

জাহেরা খাতুন বলেন, ‘আমার ফলন্ত সবজি গাছগুলো কাটার ফলে আমি পথে বসে গিয়েছি। আমি কীভাবে মানুষের ঋণ শোধ করব, বুঝতে পারছি না।’ 

শ্রীমঙ্গল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুছ ছালেক ঢাকা পোস্টকে বলেন, এ বিষয়ে থানায় কোনো অভিযোগ আসেনি। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ওমর ফারুক নাঈম/এমএসআর