ওয়াব এর পক্ষ থেকে প্রতিবন্ধী শিল্পীর মায়ের হাতে গরু তুলে দিচ্ছেন অ্যাডমিন কবিরুল সাগর

জন্মের দেড় বছর পর টাইফয়েড জ্বরে আক্রান্ত হয় শিল্পী আক্তার। আর্থিক সংকট আর নানা সমস্যার কারণে সুচিকিৎসা থেকে বঞ্চিত হয় সে। ফলে তার জীবনে নেমে আসে ভয়াবহ পরিণতি। সেই টাইফয়েড জ্বর কেড়ে নেয় তার দুটি পা। 

হামাগুড়ি দিয়ে বেড়ে উঠতে থাকে শিল্পী। সামাজিক প্রতিবন্ধকতা আর শত কষ্ট বুকে চাপা দিয়ে স্বপ্ন দেখেন কোনো রকমে বেঁচে থাকার। এখন শিল্পীর বয়স ২৬ বছর। অদম্য ইচ্ছাশক্তি আর দৃঢ় মনোবলের কাছে হার মানে প্রতিবন্ধকতা। সব কিছু সহ্য করে জীবনের সঙ্গে প্রতিনিয়ত যুদ্ধ করে চালিয়ে যেতে থাকেন পড়ালেখা। এখন তিনি স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। এরমধ্যে তার পাশে দাঁড়িয়েছে ফেসবুক ভিত্তিক We Are Bangladesh (WAB) নামের একটি সংগঠন। এখন শিল্পী ঘুরে দাঁড়ানোর স্বপ্ন বুনছেন।

বলছিলাম রাজবাড়ীর সদর উপজেলার খানগঞ্জের হারহরপুর গ্রামের সিরাজ শেখের প্রতিবন্ধী মেয়ে শিল্পীর কথা।

শিল্পী জানান, ১৯৯৫ সালে জন্ম নেওয়ার দেড় বছর পরই টাইফয়েড জ্বর তার দুটি পায়ের কার্যকারিতা কেড়ে নেয়। এরপর নানা ঘাত-প্রতিঘাত মোকাবেলা করে তিনি চালিয়ে যান পড়ালেখা। বেলগাছী আলিমুজ্জামান স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০১২ সালে এসএসসি ও ২০১৬ সালে এইচএসএসি পাস করেন তিনি। বর্তমান তিনি রাজবাড়ী সরকারি কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। 

এরমধ্যে তিনি প্রতিবন্ধী প্রশিক্ষণ সেন্টার থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। সেখানকার প্রশিক্ষক আকতার হোসেন তাকে ঢাকার মিরপুর-১০ এ দি নেট হেট কোম্পানির কল সেন্টারে চাকরি দিয়ে দেন। ৬ ফেব্রুয়ারি তিনি সেখানে যোগদান করেন। 

গতকাল সোমবার (১ মার্চ) শিল্পীর মাকে একটি গরু উপহার দিয়েছে WAB। এ সময় গ্রুপটির অ্যাডমিন কবিরুল সাগর উপস্থিত ছিলেন। 

WAB এর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিল্পী ঢাকা পোস্টকে বলেন, সবাই মানুষের উপকার করতে পারে না। উপকার করার মানসিকতা থাকতে হয়। আমাকে যারা চাকরি এবং গরু উপহার দিয়েছেন আমি ও আমার পরিবার তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

মীর সামসুজ্জামান/এমএএস