নারীবান্ধব টয়লেট নির্মাণের আহ্বান জানিয়ে কুড়িগ্রামের বিভিন্ন সরকারি দফতরে চিঠি

কুড়িগ্রামে বিশ্ব নারী দিবসে ‌‘অরণ্য’ নামের একটি সামাজিক সংগঠন নারীবান্ধব টয়লেট নির্মাণের আহ্বান জানিয়ে জেলার বিভিন্ন সরকারি দফতরে চিঠি দিয়েছে।

সোমবার (৮ মার্চ) দুপুরে কুড়িগ্রামের পুলিশ সুপার সৈয়দ জান্নাত আরাকে নারী দিবসের শুভেচ্ছা জানায় সংগঠনটি। বিকেলে কুড়িগ্রাম শহরের সব কর্মস্থলে নারীবান্ধব টয়লেট নির্মাণের আহ্বান জানিয়ে চিঠি দেয় তারা। এ সময় উপস্থিত ছিলেন অরণ্যের উপদেষ্টা মো. মনসুর আলী, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আকাশ, সাংগঠনিক সম্পাদক আবু রায়হান ফারুক ও মাসুদ রানা প্রমুখ।

অরণ্যের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আকাশ বলেন, নারীরা দেশের জনশক্তির পাশাপাশি শ্রমশক্তি। তারা দেশের অগ্রযাত্রার সফল অংশীদার। তাই এই শ্রমশক্তি ও জনশক্তিকে বাদ দিয়ে দেশ ও জাতির উন্নয়ন কোনোভাবে সম্ভব নয়। 

তিনি বলেন, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহণ দিনদিন বাড়ছে। তাই কর্মস্থলে নারীবান্ধব টয়লেট ব্যবস্থাপনা শুধু প্রয়োজনই নয়; বরং এটি নারীদের মৌলিক অধিকারে পরিণত হয়েছে। কর্মক্ষেত্র, বাসস্ট্যান্ড, রেলস্টেশন ও গণপরিবহনে নারীবান্ধব টয়লেট নির্মাণের ব্যবস্থা করার জোড় দাবি জানাচ্ছি।

জুয়েল রানা/এএম