রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে বিদেশি দুটি জাহাজ। রোববার (২৯ জানুয়ারি) বিকেল ৫টার দিকে জাহাজ দুইটি মোংলা বন্দরের দুটি জেটিতে নোঙর করে।

জানা গেছে, ভানুয়াতু পতাকাবাহী ‘এমভি আনকা সান’ জাহাজটি বন্দের ৭ নম্বর এবং লাইবেরিয়া পতাকাবাহী ‘এমভি স্পোডিল্লা’ জাহাজটি বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। জাহাজ দুটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ এবং নবরষ্ট্রি বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল বহন করে মোংলায় এসেছে। এমভি আনকা সান জাহাজে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ১৯৭৯ প্যাকেজের ১৪০০ দশমিক ৪২ মেট্রিক টন এবং এমভি স্পোডিল্লায় ৪৩৬ প্যাকেজের ৫১৮ দশমিক ৪২১ মেট্রিক টন মেশিনারি পণ্য এসেছে।

বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মদ শাহীন মজিদ বলেন, রাশিয়া থেকে আসা জাহাজ দুটিতে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের এক হাজার ৯০০ মেট্রিক টন মেশিনারি এসেছে। এসব মেশিনারি দুই দিনের মধ্যে খালাস করে সড়কপথে রূপপুরের নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার জানান, সক্ষমতার দিক দিয়ে এই বন্দর এখন অনেক আধুনিক। দক্ষ জনবল দিয়ে আমদানি হওয়া দেশের বড় বড় সব মেগা প্রকল্পের পণ্য এই বন্দরে খালাস হচ্ছে। আধুনিক সুযোগ-সুবিধার ফলে বিদেশিরাও এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে উঠছে।

মোহাম্মদ মিলন/এমজেইউ