আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সম্মান জানিয়ে প্রথমাবারের মতো রপ্তানিকৃত তৈরি পোশাকে বাংলা ভাষার ব্যবহার করেছে নারায়ণগঞ্জের একটি রপ্তানিমুখি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান। 

নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের মালিকানাধীন উইজডম এট্যায়ার্স লিমিটেড তাদের তৈরি পোশাকের লেভেল (ট্যাগ) ও কার্টনে ইংরেরিতে ‘মেইড ইন বাংলাদেশ’ এর পাশাপাশি বাংলায় ‘বাংলাদেশে তৈরি’ লেখা সংযুক্ত করেছে। প্রতিষ্ঠানটির দাবি এই প্রথম বাংলাদেশ থেকে কোনো রপ্তানি পণ্যে বাংলা অক্ষরের ব্যবহার শুরু হয়েছে।

এ বিষয়ে উইজডম অ্যাটায়ার্স লিমিটেড’র পরিচালক আক্তার হোসেন অপূর্ব ঢাকা পোস্টকে বলেন, তৈরি পোশাকের লেভেলে বাংলা অক্ষরে ‘বাংলাদেশে তৈরি’ শুধু মাত্র ১৯৫২ সালে ভাষা আন্দোলনে শহীদদের রক্তের প্রতি শ্রদ্ধা নিবেদনই নয়, বরং এটি বাংলার আপামর জনতার জন্য গর্বের বিষয়। আমরা মনে করি মায়ের ভাষার প্রতি সম্মান শুধুমাত্র ভাষা দিবসেই সীমাবদ্ধ নয়। তবে ভাষা আন্দোলনের এই মাসকে এই মহৎ কাজের জন্য বেছে নিতে পারাটা আমরা গর্বের বলে মনে করছি। আমরা মনে করি এই গর্ব শুধু আমাদের একার নয় এই গর্ব পুরো জাতির। আমরা চাই ‘বাংলাদেশে তৈরি’ পোশাকের লেভেল পুরো বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ুক।

তিনি আরও বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে উইজডম অ্যাটায়ার্সের এই উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ। আমাদের এই উদ্যোগ তৈরি পোশাক শিল্পের জন্য একটি বিশেষ উদাহরণ ও মাইলফলক হয়ে থাকবে বলে আমরা মনে করি। দক্ষিণ এশিয়ার বাজারের প্রভাবশালী  ব্র্যান্ড ফোর স্কয়ার’র লেভেল আপাতত ব্যবহার করা হচ্ছে। যখন আমরা বাজারে প্রবেশ করি তখন এই বাজারে শুধুমাত্র চীনের একক কর্তৃত্ব ছিল। বর্তমানে দক্ষিণ এশিয়ার এই বৃহত্তম বাজারে ফোর স্কয়ার ব্র্যান্ড তাদের অবস্থান তৈরি করে নিয়েছে।

বাংলাদেশের তৈরি পোশাকের গুণগত মান ভোক্তাদের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। বাংলার এমন ব্যবহার পোশাক শিল্পের নতুন ইতিহাস রচনা করেছে।

প্রসঙ্গত, উইজডম এট্যায়ার্স লিমিটেডের মালিক নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি। তার বাবা একেএম সামসুজ্জোহা ছিলেন নারায়ণগঞ্জ ভাষা আন্দোলন সংগ্রাম পরিষদের সভাপতি ও তার মা নাগিনা জোহা ছিলেন ভাষা সৈনিক। সেই সঙ্গে বাবা ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক। মুক্তিযুদ্ধের চেতনা ও ভাষার প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ স্বরুপ তার নিজস্ব তৈরি পোশাক শিল্পের উৎপাদিত টি-শার্ট ও পোলো শার্টের ট্যাগে তিনি বাংলা ভাষার ব্যবহার করেছেন।

আবির শিকদার/এমএএস