দলীয় সিদ্ধান্ত অমান্য করে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী হওয়ায় আট নেতাকর্মীকে শোকজ (কারণ দর্শানোর নোটিশ) দিয়েছে কেন্দ্রীয় বিএনপি।

বৃহস্পতিবার (১ জুন) দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে এই শোকজ নোটিশ জারি করা হয়।

খুলনা মহানগর বিএনপির আহ্বায়ক এসএম শফিকুল আলম মনা বলেন, দলের সিদ্ধান্ত অমান্য করে যারা নির্বাচনে অংশ নিয়েছেন তাদেরকে কেন্দ্রীয়ভাবে শোকজ করা হয়েছে।

শোকজ পাওয়া নেতারা হলেন- ৫নং ওয়ার্ডে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য শেখ সাজ্জাদ হোসেন তোতন, ১৯নং ওয়ার্ডে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আশফাকুর রহমান কাকন, ২২নং ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মো. মাহবুব কায়সার, ২৪নং ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি মো. শমসের আলী মিন্টু, ৩০নং ওয়ার্ডে বিএনপির কর্মী ও সাবেক কাউন্সিলর মুহা. আমান উল্লাহ আমান, সংরক্ষিত ৯নং ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক মহিলা বিষয়ক সম্পাদক মাজেদা খাতুন, ৯নং ওয়ার্ডের কাজী ফজলুল কবির টিটো ও ১৪নংওয়ার্ডে মুশফিকুস সালেহীন।

চিঠিতে কেন তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার লিখিত জবাব আগামী ২৪ ঘণ্টার মধ্যে দলের কেন্দ্রীয় দপ্তরে জমা দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ১২ জুন খুলনা সিটি কর্পোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নগরীর ৩১টি ওয়ার্ডে ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন ও পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ২৮৯টি কেন্দ্র ও ১ হাজার ৭৩২টি ভোটকক্ষের সামনে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।

মোহাম্মদ মিলন/এমজেইউ