পটুয়াখালীতে গত ২০ মে বিএনপি-আওয়ামী লীগের সংঘর্ষের ঘটনায় ৪১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১৫০/২০০ আ.লীগ নেতা কর্মীকে আসামি করে মামলা করেছে বিএনপি।

মঙ্গলবার (৬ জুন) পটুয়াখালী সিনিয়র জুডিশিয়াল মাজিস্ট্রেট আমলী প্রথম আদালতে জেলা বিএনপি কার্যালয়ের কেয়ার টেকার মোস্তাফা আকন বাদী হয়ে এ মামলা দায়ে করেন।

মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর পুলিশ সুপারকে তদন্তের নির্দেশ দেন বিজ্ঞ বিচারক মোহাম্মদ আশিকুর রহমান।

মামলা সূত্রে জানা যায়, ঘটনার দিন জেলা বিএনপি কার্যালয়ের সামনে পূর্ব নির্ধারিত কর্মসূচি চলাকালীন সময়ে তিন দিক থেকে আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা দেশীয় অস্ত্র নিয়ে বিএনপির ২০০/৩০০ নেতাকর্মীকে আহত করে। এবং তাদের সঙ্গে থাকা নগদ অর্থ মোবাইল নিয়ে যায়।

এর আগে গত ২০ মে জেলা বিএনপির উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ১০ দফা দাবি আদায় লক্ষ্যে সকালে বনানী এলাকায় জেলা বিএনপির কার্যালয়ে সমাবেশ শুরু হয়। এসময় আ.লীগের শান্তি সমাবেশের পাশ দিয়ে যাওয়ার সময় দুই দলের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এতে উভয়পক্ষের অন্তত ৫০ নেতাকর্মী আহত হয়। পরের দিন আওয়ামী লীগের পক্ষ থেকে এই ঘটনায় তিনটি মামলায় মোট ৫ শতাধিক কর্মীকে আসামি করা হয়।

মাহমুদ হাসান রায়হান/এমএএস