অনশনরত কলেজছাত্রী

সাভারে রেজিস্ট্রির ১০ মাস পর স্বামীর ভাড়া বাড়িতে স্ত্রীর মর্যাদা ও ইসলামিক রীতি অনুযায়ী বিয়ের দাবিতে অনশন করছেন এক কলেজছাত্রী। মঙ্গলবার (৩০ মার্চ) রাতে সাভারের বাজার রোডে প্রাইমারি স্কুল এলাকায় এ ঘটনা ঘটে।

ওই কলেজছাত্রীর নাম সানজিদা মল্লিক বর্ষা। তিনি ঢাকার ধামরাই উপজেলার রাজাপুর গ্রামের বাবুল মল্লিকের মেয়ে। স্বামী রুমিন রায়হান খান একই এলাকার রায়হান খানের ছেলে। তিনি মিরপুর বাংলা কলেজে অনার্সে পড়েন।

বিয়ের নিকাহনামা অনুযায়ী, তাদের বিয়ের রেজিস্ট্রি সম্পন্ন হয় গত বছরের ১৫ মে। এরপর বিভিন্ন টালবাহানা করে নিজের পরিবারের কাছ থেকে বিয়ের কথা গোপন রাখেন স্বামী রুমিন রায়হান খান। সরকারিভাবে রেজিস্ট্রি হলেও ধর্মীয় রীতি অনুযায়ী এখনো বিয়ে হয়নি তাদের। বার বার বিয়ের কথা বললেও তাতে রাজি হননি স্বামী রুমিন।

রুমিন বলেন, দেড় মাস পর ছাড়া সানজিদাকে ঘরে তোলা সম্ভব নয়। দেড় মাস পর আমি তাকে স্ত্রীর মর্যাদা দিয়ে ঘরে তুলে নেব। এতো কিছুর প্রয়োজন নেই।

সানজিদা বলেন, প্রথম দিকে আমার কোনো দাবি না মানলেও পরে তিনটি শর্ত দেয় রুমিন। রুমিনের প্রথম শর্ত দেড় মাস পর বিয়ে হবে। দ্বিতীয় এবং তৃতীয় শর্ত রুমিন অনার্স পড়াশোনা সম্পন্ন করবে এবং সে পর্যন্ত সানজিদাকে নিজের বাড়িতে বাবা-ভাইয়ের কাছে থাকতে হবে। রুমিনের পরিবারের লোকজনও এই শর্তই জুড়ে দিয়েছেন। তবে তার দাবি না মানা পর্যন্ত অনশন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে সাভার মডেল থানার পরিদর্শক (তদন্ত) সাইফুল ইসলাম বলেন, এ সংক্রান্ত কোনো অভিযোগ এখনো পায়নি। অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।

মাহিদুল মাহিদ/এসপি