ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শ্রমিকরা

সাভারে দুই মাসের বকেয়া বেতনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেল ৪টার দিকে সাভার রাজফুলবাড়িয়া এলাকায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ভার্সেটাইল অ্যাটেয়ার নামে কারখানার শ্রমিকরা।

শ্রমিকরা জানান, ভার্সেটাইল অ্যাটেয়ারের কারখানায় প্রায় আড়াইশ শ্রমিক কাজ করেন। গত ফেব্রুয়ারি ও মার্চ মাসের বেতন পরিশোধে টালবাহানা করছে কর্তৃপক্ষ। এ ঘটনায় শ্রমিকরা আন্দোলনে নামেন। পরে ৩১ মার্চ কারখানা কর্তৃপক্ষ শ্রমিক ও শ্রমিক প্রতিনিধিসহ শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপারের কার্যালয়ে ত্রিপক্ষীয় আলোচনার পর ৮ এপ্রিল ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধের জন্য তারিখ নির্ধারণ করে। কিন্তু আজও বকেয়া বেতন পরিশোধ করা হবে না জানতে পরে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকরা।

বিক্ষুব্ধ শ্রমিক ববি ঢাকা পোস্টকে বলেন, লকডাউনের সময় দোকানপাট তেমন একটা খোলা থাকে না। আর আমরা দুই মাস ধরে বেতন পাই না। আমাদের হাতে কোনো টাকা নেই। ঠিকঠাক বাজার করে খাইতে পারছি না। আমরা যখন কষ্ট সহ্য করতে পারি না তখন রাস্তায় নামি। 

 আরেক শ্রমিক সবুজ বলেন, আমরা সারা মাস কাজ করি মাস শেষে বেতনের আশায়। কিন্তু মাস শেষে বেতন না পেয়ে আমরা হতাশায় পড়ে যাই। বাচ্চার দুধ কেনার টাকা পাই না আমরা। আজকের মধ্যে বেতন পরিশোধ করার জোর দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে কথা বলতে ভার্সেটাইল অ্যাটেয়ারের কারখানার অ্যাডমিন মামুনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

সাভার মডেল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) সাইফুল ইসলাম ঢাকা পোস্টকে জানান, শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

মাহিদুল মাহিদ/আরএআর