কৃষকের ধান কেটে দিচ্ছেন যুবলীগ

ক্ষেতজুড়ে পাকা আমন ধান কাটার মহোৎসব চলছে সর্বত্র। এখন দেখা দিয়েছে শ্রমিক সংকট। এতে ক্ষেতের পাকা ধান নিয়ে বিপাকে ছিলেন কৃষক আলমগীর মাঝি। এছাড়াও আর্থিক সংকটে সাময়িক বিপর্যস্ত ছিলেন তিনি।

পরে স্থানীয় যুবলীগ নেতাদের কাছে ছুটে গিয়ে অসহায়ত্বের কথা জানান আলমগীর। এ অবস্থায় লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা যুবলীগের নেতাকর্মীরা তার ৪৫ শতাংশ জমির ধান কেটে মাড়াই শেষে ঘরে তুলে দেন।

শনিবার (২৪ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত যুবলীগের ১২ জন নেতাকর্মী আলমগীরের ক্ষেতের ধান কেটে মাড়াই করে বাড়িতে পৌঁছে দিয়েছেন। একই সঙ্গে ইফতারসামগ্রী ও ১ হাজার টাকাও উপহার দেওয়া হয়।

ধান কাটায় অংশ নেন রায়পুর উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক মামুন বিন জাকারিয়া, যুগ্ম-আহ্বায়ক কৌশিক সোহেল, তারেক আজিজ জনি ও জহির পাটোয়ারীসহ ১২ জন নেতাকর্মী।

ধান কেটে মাড়াই শেষে ঘরে তুলে দেন যুবলীগের নেতাকর্মীরা

যুবলীগ সূত্র জানায়, আলমগীর দক্ষিণ চরবংশী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ও পেশায় কৃষক। করোনাকালীন তিনি অর্থনৈতিকভাবে সাময়িকভাবে বিপর্যস্ত রয়েছেন। এবার তিনি ৪৫ শতাংশ জমিতে ধান চাষ করেন। শ্রমিক সংকটে ক্ষেতের পাকা ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন তিনি।

শুক্রবার (২৩ এপ্রিল) রাতে ঘটনাটি তিনি ইউনিয়ন যুবলীগ নেতাদের জানিয়েছেন। পরে বিষয়টি উপজেলা যুবলীগের নেতারা জানতে পেরে আলমগীরের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেন। এ সময় ১ হাজার টাকাসহ চাল, ডাল, পেঁয়াজ ও তেলসহ ইফতারসামগ্রীও দেওয়া হয়েছে।

করোনাকালীন অসহায়দের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের প্রতি জেলা যুবলীগের সভাপতি একেএম সালাহ উদ্দিন টিপু ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল নোমানের নির্দেশনা রয়েছে।

কৃষক আলমগীর হোসেন বলেন, পকেটে টাকা নেই। ধান কাটতে শ্রমিকও পাচ্ছিলাম না। পরে যুবলীগের কয়েকজনকে আমি বিষয়টি জানাই। তারা আমার কাজটি করে দিয়েছেন। সঙ্গে টাকা ও এক মাসের খাদ্যসামগ্রীও উপহার দিয়েছেন।

যুবলীগ নেতা মামুন বিন জাকারিয়া বলেন, করোনাকালীন অনেক কৃষক আর্থিকভাবে বিপর্যস্ত রয়েছে। টাকার অভাবে ক্ষেতের ফসল ঘরে তুলতে পারছে না। সেসব কৃষকের পাশে দাঁড়ানের জন্য কেন্দ্র ও জেলা যুবলীগের নির্দেশনা রয়েছে। যুবলীগ অসহায় মানুষের সেবায় প্রস্তুত আছে।

হাসান মাহমুদ শাকিল/এমএসআর