প্রায় চার ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর সংরক্ষিত বনে লাগা আগুন প্রায় চার ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। শনিবার (২৪ এপ্রিল) বিকেল পৌনে ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। 

এর আগে দুপুরের দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন লাগে। আগুন লাগার কারণ জানতে তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ। 

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলম আগুন নিয়ন্ত্রণে আসার বিষয়টি নিশ্চিত করেছেন। 

স্থানীয় সূত্রে জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারা ক্যাম্প এলাকার স্টুডেন্ট ডরমেটরি অংশে কাজ করছিলেন কিছু শ্রমিক। দুপুরের দিকে তারা সেখানে হঠাৎ আগুন জ্বলতে দেখেন। আগুন লাগার খবর পেয়ে কমলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে প্রায় চার ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। রাস্তা ও পানির উৎস না থাকায় আগুন নেভাতে বেগ পেতে হয়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। 

স্থানীয়দের অভিযোগ, এখানে কিছু অবৈধ দখলদার আছেন। ধারণা করা হচ্ছে- প্রচণ্ড খরতাপের সুযোগ কাজে লাগিয়ে এসব অবৈধ দখলদাররাই আগুন লাগিয়েছেন। দেড় বছর আগেও এই বনে আগুন লেগেছিল। 

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী ঢাকা পোস্টকে জানান, বন বিভাগের লোকজন এবং ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করেছে। কী কারণে আগুন লাগল তা তদন্ত করবে বন বিভাগের তদন্ত কমিটি। এই ব্যাপারে আমদের কেউ জড়িত বা দায়িত্বে অবহেলা থাকলে তাকে ছাড় দেওয়া হবে না।

ওমর ফারুক নাঈম/আরএআর