রংপুর নগরীতে খাদ্যদ্রব্য ও পণ্য সামগ্রীতে ভেজাল রোধ, সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণের লক্ষ্যে অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। অভিযানে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মেসার্স আফনান ফুড প্রোডাক্টস নামে একটি প্রতিষ্ঠানকে ৭৫ হাজার জরিমানা করা হয়েছে। ওই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অবৈধভাবে লাচ্ছা সেমাই ও ভার্মিসিলি পণ্য উৎপাদন এবং বিক্রয়-বিতরণের অভিযোগের সত্যতা পেয়েছে বিএসটিআই।

বুধবার (২০ মার্চ) বিকেলে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান রংপুর বিভাগীয় বিএসটিআই অফিসের উপপরিচালক (মেট্রোলজি) ও অফিস প্রধান মফিজ উদ্দিন আহমাদ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খাদ্যদ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণের লক্ষ্যে বুধবার রংপুর জেলা প্রশাসন ও বিএসটিআই যৌথভাবে রংপুর মহানগরীর বিভিন্ন এলাকায় একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এ সময় রংপুর মহানগরীর পশ্চিম খাসবাগ এলাকার মেসার্স আফনান ফুড প্রোডাক্টসকে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত অবৈধভাবে মানচিহ্ন ব্যবহারে করে লাচ্ছা সেমাই ও ভার্মিসিলি পণ্য উৎপাদন এবং বিক্রয়-বিতরণ করায় বিএসটিআই আইন অনুযায়ী ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে সাতদিনের কারাদণ্ড এবং দ্রুত বিএসটিআইয়ের সিএম লাইসেন্স গ্রহণের নির্দেশ দেওয়া হয়।

অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন রংপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ তাকী তাজওয়ার। এ সময় তার সঙ্গে বিএসটিআই রংপুর বিভাগীয় প্রসিকিউটিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন ফিল্ড অফিসার (সিএম) খন্দকার মো. জামিনুর রহমান ও পরিদর্শক (মেট্রোলজি) প্রান্তজিত সরকার।

জনস্বার্থে প্রশাসন ও প্রশাসনের সহায়তায় বিএসটিআই’র এ ধরনের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে বলে জানান বিভাগীয় বিএসটিআই অফিসের উপপরিচালক (মেট্রোলজি) মফিজ উদ্দিন আহমাদ।  

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর