ঝালকাঠির নলছিটিতে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তর। এ সময় পৌর শহরের সবুজবাগ এলাকার রঙ্গলাল ডেন্টার কেয়ারে মেয়াদোত্তীর্ণ দাঁতের ক্যাপ মজুত থাকায় প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী রঙ্গলাল রায়কে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও পৃথক অভিযানে পৌর শহরের এক মুদি দোকানিকে ১ হাজার টাকা জরিমানা করে অধিদপ্তর।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে পরিচালিত এ অভিযানের নেতৃত্ব দেন অধিদপ্তরের ঝালকাঠি জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাফিয়া সুলতানা।

তবে এ নিয়ে অনেকের মাঝে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যায়। তারা বলেন, দ্রব্যমূল্যের এই বাজারে সাধারণ মানুষজন যখন বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের অতিরিক্ত দামে দিশেহারা তখন দন্ত চিকিৎসককে জরিমানা করা হাস্যকর। এখন বাজারে বিভিন্ন অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা দরকার।

এদিকে ভোক্তা অধিকারের অভিযানের খবরে সাময়িক সময়ের জন্য দোকান বন্ধ করে পালিয়ে যায় শহরের অধিকাংশ অসাধু ব্যবসায়ীরা। অভিযান শেষ হলে পুনরায় দোকান খুলে বেচাকেনা করতে দেখা যায় তাদের।

স্থানীয় জুয়েল হাওলাদার নামের একজন ক্রেতা জানান, সকালে বাজারে গিয়েছিলাম কিন্তু ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কোনো অভিযান দেখলাম না। কাঁচাবাজারে আকাশছোঁয়া দামে সব বিক্রি করা হচ্ছে। রমজানে এগুলো কিনতে মানুষ হিমশিম খাচ্ছে। পরে কয়েকজনকে দোকান বন্ধ করতে দেখে শুনলাম নলছিটিতে নাকি মোবাইল কোর্ট চলছে। মোবাইল কোর্ট চলা শুনলে অসাধু ব্যবসায়ীরা দোকান বন্ধ রাখে। তারা চলে গেলে আবার দোকান খুলে অধিক দামে বিক্রি করে।

এ বিষয় জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাফিয়া সুলতানা জানান, বাজার মনিটরিং কর্মসূচির আওতায় অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় এক দন্ত চিকিৎসা কেন্দ্রের মালিক ও এক মুদি দোকানিকে জরিমানার আওতায় আনা হয়েছে। ভোক্তার অধিকার সংরক্ষণ করতে ভবিষ্যতেও অভিযান অব্যাহত থাকবে।

মো. নাঈম হাসান ঈমন/এমএ