সাভারের আশুলিয়ায় অভিযান চালিয়ে সংঘবদ্ধ ডাকাতদলের ৭ সদস্যকে আটক করেছে র‌্যাব-৪। এসময় ডাকাতি করা ৫টি অটোরিকশা জব্দ করা হয়েছে।

বুধবার (২৮ এপ্রিল) আশুলিয়ার কুন্ডলবাগ এলাকা এবং গাজীপুর সিটিকর্পোরেশনের কাশিমপুর থানাধীন বাগবাড়ী মিছারবাগ এলাকায় অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়।

আটকরা হলেন, পটুয়াখালীর নান্নু সরদার (৪৩), জয়পুরহাটের বাবু আকন্দ (৩০), ময়মনসিংহের রফিক (৩৪), দিনাজপুরের     আলম (৩০), গোপালগঞ্জের শাহবুল শিকদার (৪৫), ঢাকার সুমন (২৮) ও মুন্সিগঞ্জের আজাদ (৩৭)। সবাই সংঘবদ্ধ দুর্ধর্ষ আন্তঃ জেলা ডাকাত চক্রের সঙ্গে জড়িত বলে জানা গেছে।

র‌্যাব জানায়, গতকাল ২৭ এপ্রিল আশুলিয়ার কুন্ডলবাগ এলাকায় সংঘবদ্ধ ডাকাতদল ডাকাতির উদ্দেশ্যে অবস্থান করছে বলে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে র‌্যাব।

সংবাদ পেয়ে ২৮ এপ্রিল ওই এলাকাসহ গাজীপুরের কাশিমপুরের বাগবাড়ী মিছারবাগ এলাকায় অভিযান চালিয়ে সংঘবদ্ধ ৭ ডাকাতকে আটক করা হয়। এসময় ডাকাতির কাজে ব্যবহৃত ২টি লাঠি, ২টি পাটের দড়ি, ১টি প্লাস, ১টি হেক্সো ব্লেড, ১টি স্টিলের টিপ চাকু, ৫টি অটোরিকশা, ৮টি মোবাইল এবং নগদ ৯ হাজার ৭২ টাকা উদ্ধার করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা সংঘবদ্ধ দুর্ধর্ষ আন্তঃজেলা ডাকাত চক্রের সঙ্গে জড়িত। চক্রটি আন্তঃজেলা অটো/অটোরিকশা/সিএনজি চালকসহ সাধারণ জনগণের জন্য আতঙ্ক হয়ে উঠেছিল। তাদের নৃশংসতার জন্য অনেক সময় প্রাণহানির মতো ঘটনাও ঘটেছে। 

চক্রটি দীর্ঘদিন যাবৎ ঢাকা, মানিকগঞ্জ, গাজীপুরসহ ঢাকার নিকটবর্তী বিভিন্নস্থানে গিয়ে অটো, অটোরিকশা, সিএনজি ও প্রাইভেটকার ছিনতাই করে আসছিল। অধিকাংশ সময় চক্রটি অস্ত্রের ভয়ভীতি দেখিয়ে সাধারণ ও নিরীহ পথচারীদের আটক করে টাকা পয়সাসহ বিভিন্ন ধরনের মালামাল ছিনতাই করে আসছিল বলে স্বীকার করেছে।

এ ব্যাপারে সিপিসি-২, র‌্যাব ৪ এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট রাকিব মাহমুদ খান জানান, আটকদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। ভবিষ্যতে এরূপ সংঘবদ্ধ ডাকাত দলের বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোড়ালো অভিযান অব্যাহত থাকবে।

মাহিদুল মাহিদ/এমএএস